• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

হামলা-পাল্টা হামলায় বিধ্বস্ত ইথিওপিয়া, পালাচ্ছে হাজার হাজার মানুষ

  আন্তর্জাতিক ডেস্ক

১৭ নভেম্বর ২০২০, ১৪:৫৭
হামলা-পাল্টা হামলায় বিধ্বস্ত ইথিওপিয়া, পালাচ্ছে হাজার হাজার মানুষ
হামলায় বিধ্বস্ত ইথিওপিয়া ছেড়ে পালাচ্ছে হাজার হাজার মানুষ (ছবি : বিবিসি নিউজ)

আফ্রিকার পূর্বাঞ্চলীয় দেশ ইথিওপিয়ায় প্রচণ্ড লড়াই শুরু হয়েছে। সরকারি বাহিনী ও বিদ্রোহী যোদ্ধাদের মধ্যে এই লড়াইয়ের মাত্রা দিন দিন বেড়েই চলেছে। দেশটির তিগ্রাই পার্বত্য অঞ্চলে মুহূর্মুহূ বিমান হামলা চালাচ্ছে ইথিওপীয় বাহিনী। ক্ষেপণাস্ত্র দিয়ে পাল্টা হামলা চালাচ্ছে বিদ্রোহীরা।

প্রতিবেশী দেশ ইরিত্রিয়ার রাজধানী আসমারার বিমানবন্দরে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে তিগ্রাই পিপল’স লিবারেশন ফ্রন্টের (টিপিএলএফ) বিদ্রোহীরা। আগের দিন শনিবারও (১৪ নভেম্বর) ইথিওপিয়ার দুই বিমানবন্দরে ক্ষেপণাস্ত্র হামলা চালায় তারা। টিপিএলএফ জানায়, ইথিওপীয় বাহিনীর বিমান হামলার জবাবে হামলাটি চালানো হয়।

দিন যতই যাচ্ছে, বিদ্রোহী বাহিনীগুলোর সঙ্গে সরকারি বাহিনীর লড়াই ততই বড় আকারে ছড়িয়ে পড়ার শঙ্কা দেখা দিয়েছে। এ দিকে যুদ্ধে হর্ন অব আফ্রিকার অঞ্চলটিতে ইতোমধ্যে মানবিক সংকট দেখা দিয়েছে।

সরকারি ও বিদ্রোহী বাহিনীর হামলা-পাল্টা হামলার মুখে ঘরবাড়ি ছেড়ে পালাচ্ছে হাজার হাজার মানুষ। খবর আল-জাজিরা ও রয়টার্সের।

আরও পড়ুন : ক্ষমতা ছাড়ার আগে ইরানে হামলার পরিকল্পনা ট্রাম্পের

চলতি মাসের ৪ নভেম্বর ইথিওপিয়ার উত্তরাঞ্চলীয় প্রদেশ তিগ্রাইয়ের বিদ্রোহী নেতা ও যোদ্ধাদের বিরুদ্ধে সামরিক অভিযান শুরু করেন দেশটির নোবেলজয়ী প্রধানমন্ত্রী আবি আহমেদ। অভিযানে ইথিওপীয় বাহিনীর সঙ্গে ইরিত্রিয়ার সেনাবাহিনীও রয়েছে বলে অভিযোগ উঠেছে।

আরও পড়ুন : ইয়েমেনে হামলার জন্য চাইলেই অস্ত্র পাবে সৌদি!

যদিও অভিযোগটি নাকচ করে দিয়েছে ইরিত্রিয়ার কর্তৃপক্ষ। দুই বছর আগে একটি শান্তিচুক্তিতে স্বাক্ষর করেছিল ইরিত্রিয়া এবং ইথিওপিয়া। কিন্তু ১৯৯৮ থেকে ২০০০ সাল পর্যন্ত যুদ্ধে তাদের বিধ্বংসী ভূমিকার পরে তিগ্রাইয়ের নেতাদের বিরুদ্ধে শত্রুতামূলক মনোভব অব্যাহত রাখে আসমারায় প্রেসিডেন্ট ইসাইস আফওয়েরকির সরকার।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড