• মঙ্গলবার, ২৪ নভেম্বর ২০২০, ৯ অগ্রহায়ণ ১৪২৭  |   ২০ °সে
  • বেটা ভার্সন
sonargao

সুদানে ভয়ঙ্কর নৌ ঘাঁটি বানাচ্ছে রাশিয়া

  আন্তর্জাতিক ডেস্ক

১৭ নভেম্বর ২০২০, ১৩:০৫
সুদানে ভয়ঙ্কর নৌ ঘাঁটি বানাচ্ছে রাশিয়া
রুশ সাবমেরিন (ছবি : প্রতীকী)

বিশ্বব্যাপী সামরিক পদক্ষেপের প্রসার ঘটাতে এবং বাণিজ্য সম্প্রসারণে লক্ষ্যে সুদানের লোহিত সাগরের উপকূলে একটি নৌ ঘাঁটি তৈরি করবে রাশিয়া। এরই মধ্যে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সুদানে নৌ ঘাঁটি নির্মাণের লক্ষ্যে দেশটির সঙ্গে চুক্তি স্বাক্ষরের পরিকল্পনা এগিয়ে নেওয়ার জন্য রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছেন।

সোমবার (১৬ নভেম্বর) রাশিয়ান প্রতিরক্ষা মন্ত্রণালয় সম্ভাব্য এই চুক্তির খসড়া অনুমোদনের জন্য প্রেসিডেন্ট পুতিনের কাছে হস্তান্তর করলে তিনি নির্দেশটি দেন। রাশিয়ার প্রধানমন্ত্রী মিখাইল মিশুস্তিন সুদানের সঙ্গে সম্ভাব্য সামরিক চুক্তির খসড়া ভ্লাদিমির পুতিনের কাছে হস্তান্তর করেন।

সম্প্রতি সুদান সরকার নিজেদের ভূখণ্ডে একটি নৌ সরবরাহ ঘাঁটি স্থাপনের জন্য রুশ কর্তৃপক্ষের কাছে প্রস্তাব দিলে বিষয়টি বিবেচনা করা হয়। সমুদ্রে চলাচলকারী রুশ জাহাজগুলোর মেরামত ও কারিগরি পৃষ্ঠপোষকতা প্রদান এবং এসব জাহাজের নাবিকদের বিশ্রাম নেওয়ার লক্ষ্যে ঘাঁটিটি প্রয়োজন বলে জানা গিয়েছে।

আরও পড়ুন : ইয়েমেনে হামলার জন্য চাইলেই অস্ত্র পাবে সৌদি!

নৌ সামরিক ঘাঁটি নির্মাণের জন্য সুদান রাশিয়াকে বিনামূল্যে জমি সরবরাহ করবে। অন্যদিকে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থাসহ ওই ঘাঁটির নিরাপত্তা রক্ষার সব সামরিক সরঞ্জাম ও সমরাস্ত্র সুদান সরকারের নিয়ন্ত্রণে দিয়ে দেবে রাশিয়া।

আরও পড়ুন : আজারবাইজানকে নিরাপত্তা দিতে সেনাবাহিনী পাঠাচ্ছেন এরদোগান

চুক্তির খসড়ায় আরও বলা হয়, রাশিয়ার নৌ ঘাঁটিটি হবে সম্পূর্ণ আত্মরক্ষামূলক এবং অন্য কোনো দেশের বিরুদ্ধে এটি ব্যবহৃত হবে না।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড