• শনিবার, ২৮ নভেম্বর ২০২০, ১৩ অগ্রহায়ণ ১৪২৭  |   ২১ °সে
  • বেটা ভার্সন
sonargao

আজারবাইজানকে নিরাপত্তা দিতে সেনাবাহিনী পাঠাচ্ছেন এরদোগান

  আন্তর্জাতিক ডেস্ক

১৭ নভেম্বর ২০২০, ১১:১৩
আজারবাইজানকে নিরাপত্তা দিতে সেনাবাহিনী পাঠাচ্ছেন এরদোগান
তুরস্কের সামরিক সদস্যদের সঙ্গে সাক্ষাৎ করছেন প্রেসিডেন্ট রেসেপ তাইয়্যেপ এরদোগান (ছবি : ইউরো নিউজ)

বিতর্কিত নাগোরনো-কারাবাখ অঞ্চলের নিরাপত্তা নিশ্চিতে আজারবাইজানে শান্তিরক্ষী পাঠাচ্ছে ইউরোপের মুসলিম রাষ্ট্র তুরস্ক। প্রক্রিয়াটির অনুমোদনের জন্য এরই মধ্যে তুর্কি পার্লামেন্টের অনুমতি চেয়েছেন প্রেসিডেন্ট রেসেপ তাইয়্যেপ এরদোগান।

সম্প্রতি রাশিয়ার মধ্যস্থতায় এক শান্তিচুক্তি স্বাক্ষরের মাধ্যমে বিতর্কিত নাগোরনো-কারাবাখ অঞ্চলের নিয়ন্ত্রণ নিয়ে আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে ছয় সপ্তাহের সংঘর্ষের অবসান ঘটে। সংবাদমাধ্যম আল-জাজিরা ও পার্সটুডে খবরটি জানিয়েছে।

আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যকার চুক্তি অনুযায়ী, এরই মধ্যে দেশ দুটির সীমান্তে রাশিয়ার শান্তিরক্ষী বাহিনী মোতায়েন করা হয়েছে। ওই চুক্তিতে বিতর্কিত সীমান্তে তুর্কি শান্তিরক্ষী মোতায়েনেরও কথা রয়েছে।

তুর্কি বার্তা সংস্থা আনাদোলু জানিয়েছে, সোমবার (১৬ নভেম্বর) প্রেসিডেন্ট এরদোগান পার্লামেন্টের কাছে পাঠানো অনুরোধে বলেছেন, তুর্কি সৈন্যরা যাতে রাশিয়ার শান্তিরক্ষীদের সঙ্গে যৌথভাবে আর্মেনিয়া ও আজারবাইজান সীমান্তে যুদ্ধবিরতি পর্যবেক্ষণ করতে পারে, সে জন্য অবিলম্বে তাদের আজারবাইজানে পাঠানো প্রয়োজন। আগামী কয়েকদিনের মধ্যে এ ব্যাপারে তুর্কি পার্লামেন্ট সিদ্ধান্ত জানাবে বলে আনাদোলু জানিয়েছে।

আরও পড়ুন : সাইপ্রাসকে দুটি আলাদা রাষ্ট্র বানাতে চান এরদোগান

এর আগে দুদিন ধরে তুরস্কের রাজধানীতে রাশিয়া ও তুরস্কের কর্মকর্তারা রুশ মধ্যস্থতায় স্বাক্ষরিত শান্তিচুক্তি অনুযায়ী কীভাবে যৌথভাবে শান্তিরক্ষী মোতায়েন করা যেতে পারে, তা নিয়ে আলোচনা করেন। শান্তি চুক্তিতে এক বছরের জন্য আর্মেনিয়া ও আজারবাইজান সীমান্তে শান্তিরক্ষী মোতায়েনের কথা বলা হয়েছে।

আরও পড়ুন : পদ ছাড়লেন আর্মেনিয়ার পররাষ্ট্র মন্ত্রী

গুরুত্বপূর্ণ সেই চুক্তি অনুযায়ী, রাশিয়া ও তুরস্কের যৌথ শান্তিরক্ষী বাহিনীর কমান্ড সেন্টার আজারবাইজানে প্রতিষ্ঠা করা হবে।

সংশ্লিষ্ট ঘটনা সমূহ : আর্মেনিয়া-আজারবাইজান যুদ্ধ

আরও
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড