• বুধবার, ০২ ডিসেম্বর ২০২০, ১৭ অগ্রহায়ণ ১৪২৭  |   ২১ °সে
  • বেটা ভার্সন
sonargao

চীনে ডুবন্ত তরুণীকে বাঁচিয়ে ‘হিরো’ বিদেশি কূটনীতিক

  আন্তর্জাতিক ডেস্ক

১৭ নভেম্বর ২০২০, ০৯:৫৩
চীনে ডুবন্ত তরুণীকে বাঁচিয়ে ‘হিরো’ বিদেশি কূটনীতিক
চীনে ডুবন্ত তরুণীকে পানি থেকে উদ্ধার করছেন ব্রিটিশ কূটনীতিক জেনারেল স্টিফেন এলিসন (ছবি : স্কাই নিউজ)

চীনের চংকিং মিউনিসিপালিটি এলাকায় ২৪ বছরের এক তরুণী আচমকা পাথরের সঙ্গে ধাক্কা লেগে নদীর গভীর পানিতে পড়ে যায়। এরপর তৎক্ষণাৎ পানিতে নেমে তাকে বাঁচিয়েছেন ৬১ বছর বয়সী ব্রিটিশ কনস্যুলার জেনারেল স্টিফেন এলিসন। ওই সময় তিনি নদীর পাশ দিয়ে হেঁটে পাশের এক গ্রামে যাচ্ছিলেন। খবর বিবিসি নিউজের

ভিডিয়ো ফুটেজে দেখা যায়, তখন নদীর ঢেউ ছিল বেশি। এর পরও জীবনের ঝুঁকি নিয়ে ওই প্রবীণ কূটনীতিক তরুণীকে বাঁচানোর আপ্রাণ চেষ্টা করেন। এক সময় তাকে টেনে নদীর পাড়ে তুলতে সমর্থন হন। অবশ্য তরুণী তখন ছিলেন অচেতন। চীনের গণমাধ্যম ও সামাজিক মাধ্যমে স্টিফেনকে হিরো হিসেবে অভিহিত করা হচ্ছে।

শনিবার (১৪ নভেম্বর) তরুণীকে বাঁচানো চংকিংয়ের ব্রিটিশ কনস্যুল জেনারেল স্টিফেন এলিসন বিবিসি নিউজকে বলেন, সে অচেতন ছিল এবং নিঃশ্বাস নিতে পারছিল না। আর কিছুক্ষণ হলে হয়তো সবচেয়ে খারাপ কিছু কিছু ঘটে যেতে পারত। কিন্তু আমরা যখন তাকে পানি থেকে তুলে পাড়ে নিয়ে ওঠালাম তখন সে নিঃশ্বাস নিতে শুরু করল।

আরও পড়ুন : ইরাক-আফগানিস্তান থেকে আরও সেনা ফিরিয়ে নিচ্ছে যুক্তরাষ্ট্র

তরুণীকে ডুবন্ত অবস্থায় দেখে ব্রিটিশ ওই কূটনৈতিক যখন পানিতে লাফ দেন তখন ওপর থেকে একজন তাকে একটি ভেসে থাকা যায় এমন একটি বস্তু ছুড়ে মারেন। এর মাধ্যমে তরুণীকে টেনে পাড়ে তোলার পর স্থানীয় গ্রামবাসীরা তাকে শুকনো আর গরম কাপড় দিয়ে তার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন বলে জানাচ্ছে বিবিসি।

ওই তরুণী চীনের মধ্যাঞ্চলীয় প্রদেশ উহান থেকে এসেছেন। তিনি চংকিং বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। এমন ঘটনা তাকে বেশ আন্দোলিত করেছে। ধীরে সুস্থ হতে শুরু করেছেন। তাকে প্রাণে বাঁচানোর জন্য চরম কৃতজ্ঞতা প্রকাশ করে চীনা তরুণী ব্রিটিশ ওই কূটনৈতিককে তার পরিবারের সঙ্গে রাতের খাবারের আমন্ত্রণ জানান।

আরও পড়ুন : ইউরোপ-মধ্যপ্রাচ্যে ১০ দিনের সফরে পম্পেও

স্টিফেন এলিসন যুক্তরাজ্যের নিউক্যাসেলের বাসিন্দা। তিনি চংকিংয়ে ব্রিটিশ কূটনৈতিক মিশনের প্রধান স্টিফেন মূলত চীনের সঙ্গে ব্রিটেনের দ্বিপাক্ষিক বাণিজ্য সম্পর্কের ক্ষেত্রে প্রাথমিকভাবে সহায়তা করেন।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড