• মঙ্গলবার, ২৪ নভেম্বর ২০২০, ৯ অগ্রহায়ণ ১৪২৭  |   ২০ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইরাক-আফগানিস্তান থেকে আরও সেনা ফিরিয়ে নিচ্ছে যুক্তরাষ্ট্র

  আন্তর্জাতিক ডেস্ক

১৭ নভেম্বর ২০২০, ০৮:৩৮
ইরাক-আফগানিস্তান থেকে আরও সেনা ফিরিয়ে নিচ্ছে যুক্তরাষ্ট্র
ইরাক-আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার করা হচ্ছে (ছবি : আল-জাজিরা)

মধ্যপ্রাচ্যের যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্র ইরাক ও এশিয়ার দেশ আফগানিস্তান থেকে আরও সেনা প্রত্যাহার করে নিচ্ছে যুক্তরাষ্ট্র। সদ্য বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যে কোনো সময় এই সেনা প্রত্যাহারের আদেশ দিতে পারেন।

মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তাদের বরাতে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি নিউজ জানিয়েছে, আগামী মধ্য জানুয়ারি নাগাদ এসব সেনা প্রত্যাহার সম্পন্ন হবে বলে আশা করা হচ্ছে। আগে থেকেই ট্রাম্প বলে আসছেন, এ বছরের বড় দিনের পূর্বে সব সেনা দেশে ফিরিয়ে নিতে চান তিনি।

কর্মকর্তারা জানিয়েছেন, আফগানিস্তানে এখন পাঁচ হাজার মার্কিন সেনা রয়েছেন। এর মধ্যে জানুয়ারির মাঝামাঝি নাগাদ আড়াই হাজার সেনা প্রত্যাহার করা হবে। আর ইরাকে মার্কিন সেনা রয়েছে তিন হাজার যেখান থেকে কমিয়ে দুই হাজার ৫০০ করা হবে। ইতোমধ্যে এ সংক্রান্ত নির্বাহী আদেশ জারি করা হলেও তা সেনা কমান্ডারদের কাছে পাঠানো হয়নি।

ট্রাম্প এর আগে বলেছিলেন যে তিনি বড়দিনের মধ্যেই সমস্ত সেনা বাড়ি চান। অন্য দিকে জো বাইডেনের কাছে গত ৩ নভেম্বর অনুষ্ঠিত নির্বাচনে পরাজয়কে অস্বীকার করছেন তিনি।

আরও পড়ুন : সাইপ্রাসকে দুটি আলাদা রাষ্ট্র বানাতে চান এরদোগান

মার্কিন মিডিয়ার খবরে বলা হয়েছে, জো বাইডেন প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতা গ্রহণের আগেই এই প্রত্যাহারটি শেষ করতে চান ট্রাম্প।

সাদ্দাম সরকারের বিরুদ্ধে গণবিধ্বংসী অস্ত্র মজুতের অভিযোগ তুলে ২০০৩ সাল থেকে ইরাকে হামলা চালায় মার্কিন বাহিনী। দেশটির তৎকালীন প্রেসিডেন্ট সাদ্দাম হোসেনকে উৎখাত করে তাকে ফাঁসিতে ঝোলায়। তখন থেকেই দেশটিতে অবস্থান করেছে মার্কিন সেনারা।

আরও পড়ুন : মুসলিম সংগঠনকে সন্ত্রাসী বলে ইসরায়েলের প্রশংসা কুড়াল সৌদি

এ দিকে মার্কিন বাহিনী ২০০১ সাল থেকেই আফগানিস্তানে রয়েছে। ওই বছরের ১১ সেপ্টেম্বর টুইন টাওয়ারে হামলার কয়েক সপ্তাহের মধ্যে জঙ্গি গোষ্ঠী আল-কায়েদা নির্মূলে দেশটিতে অভিযান শুরু করে যুক্তরাষ্ট্র। এই বছরের ফেব্রুয়ারিতে গোষ্ঠীটির সঙ্গে স্বাক্ষরিত এক শান্তি চুক্তি অনুযায়ী আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার শুরু করে যুক্তরাষ্ট্র।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড