• সোমবার, ২৩ নভেম্বর ২০২০, ৮ অগ্রহায়ণ ১৪২৭  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

এক কবুতরের দাম ১৬ কোটি টাকা!

  আন্তর্জাতিক ডেস্ক

১৬ নভেম্বর ২০২০, ২১:৪৯
করোনা
ছবি : সংগৃহীত

লাখ তো নয়ই এক-দুই-তিন কোটিও নয়; নিউ কিম নামের একটি কবুতর বিক্রি হয়েছে ১৬ কোটিরও বেশি টাকায়। দুই বছর বয়সী ওই মেয়ে কবুতরটিকে সম্প্রতি বিক্রির জন্য নিলামে তোলা হয়েছিল। রোববারের ওই নিলামে ১৯ লাখের বেশি ডলার দাম হেঁকে কবুতরটি কিনে নিয়েছেন চীনের একজন ধনী ব্যক্তি।

বিবিসির সোমবারের এক অনলাইন প্রতিবেদনে জানানো হয়েছে, নিউ কিম নামের এই কবুতর সাধারণ নয়; একটি বিশেষ প্রজাতির একটি কবুতর। যার পরিচয় ‘রেসিং পিজন’ হিসেবে। আর এটি ছিল রেসিং পিজন বিক্রির ক্ষেত্রে একটি রেকর্ড। এই বিশেষ প্রজাতির কবুতরের কাজ হলো ওড়ার প্রতিযোগিতায় অংশ নেয়া।

সাধারণত কবুতরগুলোকে একশো থেকে এক হাজার দূরত্বের কোন স্থানে ছেড়ে দেয়া হয়। সবার আগে উড়ে যে বাড়ি পৌঁছাতে পারবে সে বিজয়ী। মোটা অংকের অর্থ মিলবে তার মালিকের। কবুতরদের এই প্রতিযোগিতায় সর্বশেষ বিজয়ী আর্মান্ডো, যাকে পরে ফর্মুলা ওয়ান রেস চ্যাম্পিয়ন লুইস হ্যামিলটনের নামে নামকরণ করা হয়।

নিউ কিমও ২০১৮ সাল থেকে বেশ কয়েকটি প্রতিযোগিতায় জিতেছে এবং এরপর অবসরে গেছে। অবসর জীবনে বেশ কিছু ছানার জন্ম দিয়েছে কবুতরটি। নিউ কিমের মালিক একটি বেলজিয়ান পরিবার। নিলামে বিপুল পরিমাণ অর্থের বিনিময়ে কবুতরটি বিক্রি হওয়ায় পরিবারটি রীতিমতো বিস্মিত।

যে চীনা ধনাঢ্য ব্যক্তি কবুতরটি কিনেছে তার শখ হল রেসিং পিজন সংগ্রহ করা। এ ছাড়া চীনে সম্প্রতি পিজন রেসিং খুবই জনপ্রিয়তা পেয়েছে। নিউ কিম মেয়ে কবুতর হওয়ায় তার দাম এত বেশি হয়েছে কারণ তাকে এই প্রজাতির কবুতর প্রজননে কাজে লাগানো যাবে।

নিলামে বিজয়ী চীনা নাগরিক নিউ কিমকে এই প্রতিযোগী প্রজাতির কবুতর প্রজননে কাজে লাগাবেন বলে ধারণা করা হচ্ছে। তবে কবুতর কিনলেও চীনা ওই ব্যক্তি নিজের নাম-পরিচয় কিছুই প্রকাশ করেননি।

ওডি/

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড