• বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০, ১১ অগ্রহায়ণ ১৪২৭  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

গতি ফিরেছে জাপানের অর্থনীতিতে 

  আন্তর্জাতিক ডেস্ক

১৬ নভেম্বর ২০২০, ১৯:২৮
করোনা
ছবি : সংগৃহীত

করোনা মহামারিতে মন্দায় পড়েছে বিশ্ব অর্থনীতি। তবে এই মন্দাবস্থা কাটিয়ে জাপানের অর্থনীতিতে গতি ফিরেছে। চলতি বছরের তৃতীয় প্রান্তিকে দেশটির প্রবৃদ্ধি হয়েছে ৫ শতাংশ। অথচ লকডাউনের কারণে উৎপাদন খাত ও ভোক্তা ব্যয়ে মারাত্মক নেতিবাচক প্রভাব পড়ায় এর আগে দেশটির অর্থনীতি সংকুচিত হয়েছিল।

বিবিসির প্রতিবেদনে বলা হচ্ছে, বিশ্বের তৃতীয় বৃহৎ অর্থনীতির দেশ জাপানের অর্থনৈতিক কার্যক্রমে ফের গতি ফিরতে শুরু করেছে। অর্থনীতিবিদরা তৃতীয় প্রান্তিকে জাপানের অর্থনৈতিক প্রবৃদ্ধি ৪ দশমিক ৪ শতাংশ হবে বলে পূর্বাভাস দিয়েছিলেন। যদিও কিছু বিশ্লেষক সতর্ক করে দিয়ে বলছেন, এর পর প্রবৃদ্ধি তেমন হবে না।

দেশীয় চাহিদা বৃদ্ধির সঙ্গে সঙ্গে রফতানি বেড়ে যাওয়ার কারণে তৃতীয় প্রান্তিকে জাপানের অর্থনীতি ইতিবাচকভাবে পুনরুদ্ধার হয়েছে। এর আগে এত দ্রুত জাপানের অর্থনৈতিক পুনরুদ্ধার হতে দেখা যায়নি। ধারণা করা হচ্ছে, দেশটির অর্থনৈতিক পুনরুদ্ধারের এই ধারা বছরের চূড়ান্ত প্রান্তিক পর্যন্ত অব্যাহত থাকবে।

মহামারির সঙ্গে বছরের শুরুতে ভোক্তা কর বৃদ্ধি মারাত্মক নেতিবাচক প্রভাব ফেলে জাপানের অর্থনীতিতে। প্রথম প্রান্তিকে অর্থনীতি সংকুচিত হয় ৭.৯ শতাংশ। দ্বিতীয় প্রান্তিকে তা বেড়ে হয় ৮.২ শতাংশ। অর্থনীতির ভাষায় পরপর দুই প্রান্তিকে কোনো অর্থনীতি সংকুচিত হলে তা মন্দায় পড়েছে বলে মনে করা হয়।

বিবিসির প্রতিবেদন অনুযায়ী ১৯৮০ সাল থেকে সরকারিভাবে এ হিসাব রাখছে জাপান। তখন থেকে এর আগ পর্যন্ত কখনোই পরিস্থিতি এতটা খারাপ হয়নি। এমনকি ১৯৮০ সালের পর থেকে করোনার আগ পর্যন্ত বিশ্ব বেশ কয়েকটি মন্দার মুখোমুখি হয়। ২০০৮ সালের অর্থনৈতিক মন্দার সময়ও এতটা সংকোচন দেখেনি জাপান।

মহামারি করোনার কারণে বিপর্যস্ত অর্থনীতির গতি ফেরানোর কাজে নেতৃত্ব দিচ্ছে এশিয়া। আর তাই অনেকে একে ‘জুম বুম’ বলে অভিহিত করছেন। ‘জুম বুম’ বলা হচ্ছে, কারণ ঘরে বসে অফিস করার কারণে অনেকে জুমের মতো প্লাটফর্মগুলো ব্যবহার করছেন। এতে বেড়েছে ল্যাপটপসহ এ জাতীয় ডিভাইসগুলোর চাহিদা।

ল্যাপটপ, যোগাযোগ সংক্রান্ত যন্ত্র ও অন্যান্য ইলেকট্রনিক্স পণ্যের অন্যতম বৃহৎ উৎপাদক এশিয়া। এ ছাড়া রোববার চীনের নেতৃত্বে জাপানসহ এশিয়ার ১৫ দেশের মধ্যে দ্য রিজিওনাল কম্প্রিহেনসিভ ইকনোমিক পার্টনারশিপ (আরসিইপি) নামের যে বাণিজ্য চুক্তি স্বাক্ষর হয়েছে তা অর্থনীতির গতি আরও বাড়াবে বলে আশা।

ওডি/

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড