• বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ১০ অগ্রহায়ণ ১৪২৭  |   ২১ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিশ্বে একদিনে সর্বোচ্চ ৬ লাখ ৬০ হাজার আক্রান্ত

  আন্তর্জাতিক ডেস্ক

১৬ নভেম্বর ২০২০, ১৭:২১
করোনা
ছবি : সংগৃহীত

প্রথম দফার চেয়ে দ্বিতীয় দফায় মহামারি করোনার প্রাদুর্ভাব আরও প্রকট আকার ধারণ করেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) দেয়া হিসাবে শনিবার গোটা বিশ্বে ৬ লাখ ৬০ হাজার ৯০৫ জন কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছেন। এর আগে কখনও একদিনে এত মানুষ করোনায় আক্রান্ত হিসেবে শনাক্ত হননি। খবর এএফপির।

চলতি সপ্তাহের বেশিরভাগ দিন রেকর্ড করোনার সংক্রমণ প্রত্যক্ষ করেছে বিশ্ব। একদিন আগে অর্থাৎ গত শুক্রবারও ৬ লাখ ৪৫ হাজার ৪১০ হলে সেটাই ছিল সর্বোচ্চ আক্রান্তের রেকর্ড। এর আগে দৈনিক সর্বোচ্চ আক্রান্তের রেকর্ড ছিল গত ৭ নভেম্বর। ওই দিন ৬ লাখ ১৪ হাজার ১৩ জন করোনা রোগী শনাক্ত হয়েছিল।

শনিবার নতুন করে রেকর্ড আক্রান্তের দিনে সবচেয়ে বেশি ২ লাখ ৬৯ হাজার ২২৫ জন কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছে দুই আমেরিকায়। এর আগে ওই দুই মহাদেশে এত মানুষ করোনায় আক্রান্ত হননি। প্রায় প্রতিদিনই করোনায় আক্রান্তের সংখ্যা বাড়ছেই। গত শনিবার, রোববার এবং মঙ্গল ও বুধবার ছিল রেকর্ড সংক্রমণ।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার করা হিসাব অনুযায়ী গত বছরের ডিসেম্বরের শুরুতে চীনের উহান শহর থেকে প্রথমবারের মতো প্রাদুর্ভাব ছড়ানোর পর বিশ্বের ৫ কোটি ৩৭ লাখের বেশি মানুষের দেহে সংক্রমণ ঘটিয়েছে মহামারি করোনা। এর মধ্যে ১৩ লাখের বেশি মানুষ ইতোমধ্যে প্রাণ হারিয়েছেন। পরিস্থিতি এখন আরও জটিল হচ্ছে।

জাতিসংঘের স্বাস্থ্য বিষয়ক অঙ্গ সংস্থাটির প্রধান টেদ্রোস আধানম গেব্রেয়াসুস শুক্রবার সতর্ক করে দিয়ে বলেন, ‘বৈশ্বিকভাবে এই ভাইরাসকে নিয়ন্ত্রণে আনতে হলে আরও অনেক দূরের পথ পাড়ি দিতে হবে আমাদের।’

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানাচ্ছে এই প্রথম টানা তিনদিন বিশ্বজুড়ে ৯ হাজার ৫০০ এর বেশি মানুষ মারা গেছে। এর মধ্যে বৃহস্পতিবার ৯ হাজার ৯২৮, শুক্রবার ৯ হাজার ৫৬৭ এবং ৯ হাজার ৯২৪ জন। একদিনে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড অবশ্য গত ১৫ আগস্টের। ওই দিন ১০ হাজার ১২ জন কোভিড-১৯ রোগী প্রাণ হারিয়েছিলেন।

ওডি/

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড