• রোববার, ২৯ নভেম্বর ২০২০, ১৪ অগ্রহায়ণ ১৪২৭  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভূখণ্ড ছাড়তে আর্মেনিয়দের আরও সময় দিল আজারবাইজান

  আন্তর্জাতিক ডেস্ক

১৬ নভেম্বর ২০২০, ১২:২১
ভূখণ্ড ছাড়তে আর্মেনিয়দের ফের ১০ দিন সময় দিল আজারবাইজান
নিজেদের বসত-বাড়ি পুড়িয়ে দিচ্ছেন আর্মেনিয় বাসিন্দারা (ছবি : ইরনা)

সর্বশেষ চুক্তি অনুযায়ী বিতর্কিত নাগোরনো-কারাবাখের নির্দিষ্ট অঞ্চল ছেড়ে দিতে আর্মেনিয় জনগণকে আরও দশদিন সময় দিয়েছে আজারবাইজান। নির্ধারিত এই সময়ের মধ্যে ভূখণ্ডটি আজেরি সেনাবাহিনীর কাছে হস্তান্তর করতে হবে আর্মেনিয়াকে। খবর টিআরটির

রাশিয়ার মধ্যস্থতায় দু’দেশের মধ্যে স্বাক্ষরিত শান্তিচুক্তি অনুযায়ী রবিবারের (১৫ নভেম্বর) মধ্যে কালবাজার জেলা খালি করে আর্মেনীয় বংশোদ্ভূতদের চলে যাওয়ার কথা ছিল। তবে তারা যেন ধীরেসুস্থে যেতে পারেন এ জন্য কিছুটা সময় বাড়িয়েছে আজারবাইজান।

আজেরি প্রেসিডেন্ট ইলহাম আলিজেভের পররাষ্ট্রনীতি বিষয়ক উপদেষ্টা হিকমত হাজিয়েভ জানিয়েছেন, আর্মেনিয় সেনা ও অবৈধ বসতি স্থাপনকারীদের কালবাজার জেলা থেকে চলে যাওয়ার জন্য আজারবাইজান ২৫ নভেম্বর পর্যন্ত সময়সীমা বাড়িয়েছে।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের আহ্বানে সাড়া দিয়ে এবং মানবিক কারণে প্রেসিডেন্ট আলিজেভ এই সময়সীমা বাড়িয়েছেন উল্লেখ করেন হাজিয়েভ। তিনি জানান, আবহাওয়া দিন দিন খারাপ হচ্ছে এবং কালবাজার থেকে আর্মেনিয়া যাওয়ার একমাত্র সড়কটির ধারণক্ষমতাও কম। সব মিলে তারা যাতে স্বাচ্ছন্দ্যে চলে যেতে পারে সে জন্য এই সময়সীমা বাড়ানো হয়েছে।

আরও পড়ুন : সাইপ্রাসকে দুটি আলাদা রাষ্ট্র বানাতে চান এরদোগান

গত কয়েক দশক ধরে আর্মেনিয় বংশোদ্ভূতরা আজারবাইজানের এই জেলাটি নিয়ন্ত্রণ করছিল। সম্প্রতি দু’দেশের মধ্যে ছয় সপ্তাহের রক্তক্ষয়ী সংঘর্ষে হাজার হাজার মানুষ নিহত হওয়ার পর আর্মেনিয়া ওই ভূখণ্ড ছেড়ে যেতে রাজি হয়।

আরও পড়ুন : দুই বিক্ষোভকারীর মৃত্যুর পর পেরুর প্রেসিডেন্টের পদত্যাগ

এরই মধ্যে সেখানকার বাসিন্দারা এলাকা ছাড়তে শুরু করেছে। গাড়িতে সম্বল তুলে নিয়ে যেতে দেখা গেছে তাদের। অনেকে চলে যাওয়ার আগে তাদের বাড়ি ঘর পুড়িয়ে নষ্ট করে দিচ্ছেন যাতে সেখানে নতুন কেউ এসে বসবাস করতে না পারে।

সংশ্লিষ্ট ঘটনা সমূহ : আর্মেনিয়া-আজারবাইজান যুদ্ধ

আরও
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড