• মঙ্গলবার, ২৪ নভেম্বর ২০২০, ৯ অগ্রহায়ণ ১৪২৭  |   ২২ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিশ্বের বৃহত্তম মুক্তবাণিজ্য চুক্তিতে স্বাক্ষর করল ১৫ দেশ

  আন্তর্জাতিক ডেস্ক

১৬ নভেম্বর ২০২০, ১১:৫৭
বিশ্বের বৃহত্তম মুক্তবাণিজ্য চুক্তিতে স্বাক্ষর করল ১৫ দেশ
বিদেশ থেকে আমদানিকৃত মালামাল (ছবি : প্রতীকী)

এশিয়ার পরাশক্তি চীনের সঙ্গে জাপান ও দক্ষিণ কোরিয়াসহ প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ১৫টি দেশ বিশ্বের বৃহত্তম মুক্তবাণিজ্য চুক্তিতে স্বাক্ষর করেছে। রবিবার (১৫ নভেম্বর) ভিয়েতনামে ৩৭তম আসিয়ান সম্মেলনের শেষ দিনে ভার্চুয়ালি এই চুক্তিটি স্বাক্ষরিত হয়। ফরাসি বার্তা সংস্থা এএফপির প্রতিবেদন থেকে তথ্যটি জানা গেছে। যদিও ভারত এই চুক্তির অন্তর্ভুক্ত হয়নি। গত বছরই এই প্রকল্প থেকে নয়াদিল্লি নিজেকে সরিয়ে নেয়।

আসিয়ান জোটের ১০টি দেশ ছাড়াও এই চুক্তিতে সই করেছে চীন, জাপান, দক্ষিণ কোরিয়া, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড। এসব দেশের মোট জনসংখ্যা ২০০ কোটিরও বেশি। গত বছরই এই মুক্তবাণিজ্য চুক্তির খসড়া চূড়ান্ত হয়ে যায়। কিন্তু সবাইকে অবাক করে ভারত চুক্তি বাতিল করে গোষ্ঠী থেকে বেরিয়ে যায়।

তখন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানিয়েছিলেন, রিজিওনাল কম্প্রিহেনসিভ ইকোনমিক পার্টনারশিপ বা আরসিইপি ভারতীয়দের জীবনযাত্রায় প্রভাব ফেলবে। তবে পরে এই বাণিজ্য চুক্তিতে অন্তর্ভুক্ত হতে পারে ভারত।

আরও পড়ুন : সন্ত্রাসী হামলায় ভারতের ‘সংশ্লিষ্টতার প্রমাণ’ দিল পাকিস্তান

রবিবার ভিয়েতনামের প্রধানমন্ত্রী এনগুয়েন জুয়াম ফুক বলেছেন, বহুজাতীয় বাণিজ্যের ক্ষেত্রে আসিয়ান দেশগুলো এই চুক্তির মাধ্যমে গোটা বিশ্বকে একটা দিশা দিল। মহামারি করোনা ভাইরাসের জেরে সরবরাহ এবং রপ্তানি বাণিজ্যের প্রভূত ক্ষতি হয়েছে বিশ্বজুড়ে। সেই ক্ষত মেরামতের কাজ করবে এই বাণিজ্য চুক্তি।

আরও পড়ুন : সাইপ্রাসকে দুটি আলাদা রাষ্ট্র বানাতে চান এরদোগান

করোনা মহামারির জেরে ক্ষতিগ্রস্ত অর্থনীতিকে চাঙ্গা করতে এই বাণিজ্য চুক্তি সহায়তা করবে বলে মনে করছেন অর্থনৈতিক বিশেষজ্ঞরাও। শুল্ক কমিয়ে, সরবরাহ ব্যবস্থার উন্নতি করে নতুন ই-কমার্স নীতি প্রণয়ন করা হবে বাণিজ্য চুক্তির মাধ্যমে।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড