• মঙ্গলবার, ০১ ডিসেম্বর ২০২০, ১৬ অগ্রহায়ণ ১৪২৭  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

গোল্ডেন ভিসার মেয়াদ বাড়াচ্ছে আমিরাত

  আন্তর্জাতিক ডেস্ক

১৫ নভেম্বর ২০২০, ২০:৫৮
করোনা
ছবি : সংগৃহীত

কিছু কিছু পেশাজীবী, বিশেষ ডিগ্রিধারী ছাড়াও অন্যান্য কিছু বিদেশির জন্য ‘গোল্ডেন ভিসার’ মেয়াদ বাড়ানোর ঘোষণা দিয়েছেন উপসাগরীয় দেশ সংযুক্ত আরব আমিরাতের ভাইস প্রেসিডেন্ট। এই ভিসাব্যবস্থার মাধ্যমে দেশটিতে দশ বছর বসবাসের সুযোগ পাওয়া যায়। তা আরও বাড়ানো হচ্ছে। খবর বার্তা সংস্থা রয়টার্সের।

রয়টার্সের ওই প্রতিবেদনে বলা হচ্ছে, সংযুক্ত আরব আমিরাতে সাধারণত পুনর্নবায়নযোগ্য ভিসার মাধ্যমে মাত্র কয়েক বছর কাজের সঙ্গে যুক্ত থাকতে পারেন। কিন্ত গত কয়েক বছরে ধরে দেশটির সরকার ভিসানীতি কিছুটা নমনীয় করে কিছু কিছু বিনিয়োগকারী, শিক্ষার্থী ও পেশাজীবীকে দীর্ঘদিন বসবাসের সুযোগ করে দিচ্ছে।

আমিরাতের ভাইস প্রেসিডেন্ট ও দুবাই শাসক মোহাম্মদ বিন রশিদ আল-মাখতুম রোববার এক বিবৃতিতে বলেন, গোল্ডেন ভিসার মেয়াদ বাড়ানোর তালিকায় রয়েছেন সব ধরনের ডক্টরেট ডিগ্রিধারী, মেডিকেল চিকিৎসক এবং কম্পিউটার, ইলেকট্রনিক্স, প্রোগ্রামিং, ইলেকট্রিক্যাল ও বায়োটেকনোলোজি প্রকৌশলী।

কৃত্রিম বুদ্ধিমত্তার ওপর বিশেষ ডিগ্রিধারী, বড় ধরনের তথ্য বিশ্লেষণে কাজ করে এমন ব্যক্তি ও মহামারি বিশেষজ্ঞরাও এর আওতার মধ্যে থাকবেন। এ ছাড়া আমিরাতে পড়াশোনা করছে এমন দেশসেরা শিক্ষার্থী এবং বিশেষ কিছু বিশ্ববিদ্যালয় থেকে ৩ দশমিক ৮ বা তার ওপরে সিজিপিএ অর্জনকারীরাও থাকবেন তালিকায়।

২০১৮ সালে প্রথমবারের মতো দীর্ঘমেয়াদী ভিসা পরিকল্পনার ঘোষণা দেয়ার পর ২০১৯ সালে সংযুক্ত আরব আমিরাত সরকার বিশেষ কিছু বিদেশি বিনিয়োগকারী, উদ্যোক্তা, প্রধান নির্বাহী কর্মকর্তা, বিজ্ঞানী ও কৃতী শিক্ষার্থীদেরকে ৫ থেকে ১০ বছর দেশটিতে বসবাসের সুযোগ দিয়ে পুনর্নবায়নযোগ্য ভিসা দেয়া শুরু করে।

ওডি/

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড