• মঙ্গলবার, ২৪ নভেম্বর ২০২০, ৯ অগ্রহায়ণ ১৪২৭  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফিলিপাইনে ঘূর্ণিঝড়ের থাবায় নিহত বেড়ে ৫৩

  আন্তর্জাতিক ডেস্ক

১৫ নভেম্বর ২০২০, ১২:৫৮
ফিলিপাইনে ঘূর্ণিঝড়ের থাবায় নিহত বেড়ে ৫৩
ঘূর্ণিঝড়ে বিধ্বস্ত বাড়ির ধ্বংসাবশেষ (ছবি : প্রতীকী)

ভ্যামকো নামে একটি শক্তিশালী টাইফুন ফিলিপাইনের উপকূলে আঘাত হানার পর কমপক্ষে ৫৩ জনের মৃত্যু হয়েছে। এতে আরও ২০ জনের কোনো খোঁজ পাওয়া যাচ্ছে না। বার্তা সংস্থা রয়টার্সের খবরে প্রাণঘাতী ঘূর্ণিঝড়টি নিয়ে হতাহতের এই হিসাব জানানো হলেও দেশটির পুলিশের বরাতে বিবিসি নিউজ অবশ্য ৪২ জনের মৃত্যুর খবর দিচ্ছে।

প্রতিবেদনে জানানো হয়, শক্তিশালী ঘূর্ণিঝড়ের কারণে ফিলিপাইনের সবচেয়ে বড় দ্বীপ লুজানে বন্যা পরিস্থিতির তৈরি হয়েছে। বন্যার ফলে ভূমিধসের মতো দুর্যোগ ছাড়াও সড়কগুলোর চলাচল বন্ধ হয়ে গেছে। পরিস্থিতি ভয়াবহ রূপ নেওয়ায় অনেকে বাড়িঘর ছেড়ে অন্যত্র চলে গেছেন। অনেকে উপায় না পেয়ে অসহায় অবস্থায় আটকে পড়েছেন।

এ দিকে দেশটির রাজধানী ম্যানিলাসহ অন্যত্র বেশকিছু আশ্রয় কেন্দ্রে ঠাঁই নিয়েছেন বন্যা ও ঝড় কবলিত হাজার হাজার অসহায় মানুষ। চলাচল বন্ধ হয়ে যাওয়ার কারণে ব্যাহত হচ্ছে উদ্ধার ও ত্রাণ বিতরণ কার্যক্রম। স্থানীয়ভাবে ইউলিসেস নামে পরিচিত এ ঝড়টি ছিল চলতি বছরে ফিলিপাইনে আঘাত হানা ২১ নম্বর ঘূর্ণিঝড়।

এক সপ্তাহ আগেই গত সাত বছরের মধ্যে সবচেয়ে ভয়াবহ ও শক্তিশালী টাইফুন গনি আঘাত হেনেছিল দেশটিতে। বুধবারের শেষ থেকে বৃহস্পতিবারের প্রথম প্রহর পর্যন্ত লুজানে আঘাত হানে ভ্যামকো। উপকূলে ঝড়টি আছড়ে পড়ার পর অনেক এলাকা পানির নিচে তলিয়ে গেছে। বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন।

আরও পড়ুন : আর্মেনিয় প্রধানমন্ত্রীকে খুন করে ক্ষমতা দখলের চেষ্টা

পুলিশ ও জরুরি সেবা বিভাগের কর্মকর্তারাও উদ্ধার কাজে অংশ নিয়েছেন। তবে কর্মকর্তাদের উদ্ধৃত করে বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে জানানো হয়, নিরাপদে আশ্রয় নেওয়ার অনুরোধ করা হলেও অনেকে তা মানছেন না। টাইফুনে সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতি হয়েছে ম্যানিলা থেকে উত্তরের মারিকিনা শহরে।

আরও পড়ুন : মিশিগানে দশ হাজার মৃত ভোটারের গোমর ফাঁস!

ফিলিপাইনে তাণ্ডব চালিয়ে ভ্যামকো এখন দক্ষিণ চীন সাগরের হয়ে ভিয়েতনামের দিকে ধেয়ে যাচ্ছে। স্থানীয় সময় রবিবার (১৫ নভেম্বর) দিনের মধ্যে সেন্ট্রাল ভিয়েতনামের হা তিং থেকে কোয়াং নাই প্রদেশ পর্যন্ত উপকূল রেখায় ঘণ্টায় ১৬৫ কিলোমিটার বাতাসের গতিবেগ নিয়ে ভ্যামকো আঘাত হানতে পারে বলে জানিয়েছে রয়টার্স।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড