• শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০  |   ২৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

দায়িত্বের প্রথমদিনই ‘মুসলিমদের’ ওপর থেকে নিষেধাজ্ঞা তুলবেন বাইডেন

  আন্তর্জাতিক ডেস্ক

১৫ নভেম্বর ২০২০, ১০:২৭
দায়িত্বের প্রথমদিনই ‘মুসলিমদের’ ওপর থেকে নিষেধাজ্ঞা তুলবেন বাইডেন
সদ্য নির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (ছবি : সিএনএন)

ক্ষমতা গ্রহণের প্রথমদিনই মুসলিম দেশগুলোর ওপর ডোনাল্ড ট্রাম্পের নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেবেন নতুন প্রেসিডেন্ট জো বাইডেন। ২০১৭ সালে ক্ষমতায় বসায় কিছুদিন পর ১৩টি দেশের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা দেন ট্রাম্প। এগুলোর বেশির ভাগই ছিল মুসলিম অধ্যুষিত বা আফ্রিকার দেশ।

আইনি চ্যালেঞ্জের মুখে বেশ কয়েকবার ওই নির্বাহী আদেশে পরিবর্তন আনে ট্রাম্প প্রশাসন। পরে ২০১৮ সালে নির্বাহী আদেশের একটি ভার্সন বহাল রাখেন যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট। বিশেষজ্ঞরা বলছেন, খুব সহজেই এই নিষেধাজ্ঞা প্রত্যাহার করা যাবে। কারণ এগুলো নির্বাহী আদেশ। তবে রক্ষণশীলদের আইনি প্রক্রিয়ার কারণে সেটা দেরি হতে পারে।

যুক্তরাষ্ট্রে ঘৃণামূলক কর্মকাণ্ড বন্ধে গত অক্টোবরে বাইডেন বলেন, আমি আপনাদের প্রেসিডেন্ট হিসেবে আমাদের সমাজ থেকে ঘৃণার বিষ বের করতে আপনাদের সঙ্গে কাজ করবো। আমার প্রশাসনে মুসলিমরা প্রতিটি স্তরে কাজ করার সুযোগ পাবে। তিনি বলেন, দায়িত্বগ্রহণের প্রথমদিনই মুসলিম দেশগুলোর ওপর ট্রাম্পের অসাংবিধানিক নিষেধাজ্ঞা আমি তুলে নেবো।

আরও পড়ুন : জো বাইডেন : যুক্তরাষ্ট্রের কনিষ্ঠতম সিনেটর থেকে প্রবীণতম প্রেসিডেন্ট

বেশ কয়েকবার নির্বাহী আদেশের মাধ্যমে ওই নিষেধাজ্ঞা কেবল ইরান, লিবিয়া, সোমালিয়া, সিরিয়া ও ইয়েমেনের ওপর দেয়ায় এটা ‘মুসলিমদের ওপর নিষেধাজ্ঞা’ বলে পরিচিতি পায়।

আরও পড়ুন : 'জো বাইডেন আমার বউ চুরি করেছে'

সমালোচনার মুখে পরবর্তীতে ওই তালিকায় ভেনেজুয়েলা, উত্তর কোরিয়া, নাইজেরিয়া, সুদান, মিয়ানমার ও আরও তিনটি দেশ যুক্ত করা হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড