• শনিবার, ২৮ নভেম্বর ২০২০, ১৩ অগ্রহায়ণ ১৪২৭  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

কাবুল বিশ্ববিদ্যালয়ে হামলার মূল হোতা গ্রেপ্তার

  আন্তর্জাতিক ডেস্ক

১৫ নভেম্বর ২০২০, ০৮:৫১
কাবুল বিশ্ববিদ্যালয়ে হামলার মূল হোতা গ্রেপ্তার
হামলায় বিধ্বস্ত কাবুল বিশ্ববিদ্যালয় (ছবি : আল-জাজিরা)

আফগানিস্তানের কাবুল বিশ্ববিদ্যালয়ে ভয়াবহ হামলার মূল হোতাকে গ্রেপ্তারের কথা জানিয়েছে সরকারি বাহিনী। চলতি মাসের শুরুতে একদল বন্দুকধারী বিশ্ববিদ্যালয়ের শ্রেণিকক্ষে প্রবেশ করে নৃশংস হামলা চালায়। এতে অন্তত ২২ জন নিহত ও অপর ২৭ জন আহত হন।

শনিবার (১৪ নভেম্বর) সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইস প্রেসিডেন্ট আমরুল্লাহ সালেহ হামলার মূল হোতাকে গ্রেপ্তারের কথা জানিয়েছেন। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার প্রতিবেদনে থেকে খবরটি জানা গেছে।

আমরুল্লাহ সালেহ লিখেছেন, কাবুল বিশ্ববিদ্যালয়ে হামলার মাস্টার মাইন্ডকে গ্রেপ্তার করা হয়েছে। গ্রেপ্তারকৃত ব্যক্তির নাম আদিল। সম্প্রতি হাক্কানি নেটওয়ার্ক তাকে দলে ভিড়িয়ে ছিল।

তিনি আরও বলেন, জনগণের কাছে সরকারকে দুর্বল দেখাতে এবং চাপ প্রয়োগের জন্যই তারা হামলাটি চালিয়েছে। গ্রেপ্তারকৃত আদিল পাঞ্জশির প্রদেশের বাসিন্দা। কিন্তু তার পরিবার কাবুলের উপকণ্ঠে বসবাস করেন।

আরও পড়ুন : ইথিওপিয়ার বিমানবন্দরে শক্তিশালী রকেট হামলা

ভাইস প্রেসিডেন্ট জানান, আদিল গত তিন বছর ধরে নিখোঁজ ছিল। সে যুদ্ধে গেছে এবং লড়াই করছে বলে গুজব ছিল।

জিজ্ঞাসাবাদে আদিল স্বীকার করেছে হাক্কানি নেটওয়ার্ক হামলার জন্য অস্ত্র সরবরাহ করেছে বলে উল্লেখ করেছেন আফগান ভাইস প্রেসিডেন্ট।

হাক্কানি নেটওয়ার্ককে সশস্ত্র সংগঠন তালিবানের সহযোগী হিসেবে মনে করা হয়। দীর্ঘদিন ধরে তারা পশ্চিমা সামরিক বাহিনী ও বেসামরিক নাগরিকদের ওপর হামলা চালিয়ে আসছে। যুক্তরাষ্ট্র এরই মধ্যে সংগঠনটিকে সন্ত্রাসী হিসেবে আখ্যায়িত করেছে।

আরও পড়ুন : জো বাইডেন : যুক্তরাষ্ট্রের কনিষ্ঠতম সিনেটর থেকে প্রবীণতম প্রেসিডেন্ট

কাবুল বিশ্ববিদ্যালয়ে হামলার পর আফগান সরকারের কর্মকর্তারা এ জন্য তালিবানকে দায়ী করে আসছিলেন। যদিও পরবর্তী কালে ভয়াবহ এই হামলার দায় ইসলামিক স্টেট (আইএস) স্বীকার করেছে।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড