• বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০, ১১ অগ্রহায়ণ ১৪২৭  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইথিওপিয়ার বিমানবন্দরে শক্তিশালী রকেট হামলা

  আন্তর্জাতিক ডেস্ক

১৫ নভেম্বর ২০২০, ০৮:৩০
ইথিওপিয়ার বিমানবন্দরে শক্তিশালী রকেট হামলা
রকেট হামলা চালানো হচ্ছে (ছবি : প্রতীকী)

পশ্চিম আফ্রিকার দেশ ইথিওপিয়ার বিমানবন্দরে শক্তিশালী রকেট হামলা চালানো হয়েছে। স্থানীয় সরকার দাবি, উত্তরাঞ্চলীয় রাজ্য টাইগ্রে বাহিনী প্রতিবেশী অঞ্চলের একটি বিমানবন্দরে এই রকেট হামলাটি চালানো হয়। শুক্রবার (১৩ নভেম্বর) দিবাগত রাতের এই হামলার ফলে টাইগ্রে নিয়ন্ত্রণকারী পিপল’স লিবারেশন ফ্রন্ট (টিপিএলএফ) ও সরকারের মধ্যে উত্তেজনা আরও বৃদ্ধি পেয়েছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি নিউজ জানিয়েছে, ভয়াবহ এই রকেট হামলায় বিমানবন্দরের কয়েকটি স্থান ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে টিপিএলএফ হামলার এখনো নিশ্চিত করেনি। যদিও তাদের দাবি, টাইগ্রেতে হামলা চালানোর কাজে ব্যবহৃত হয় এমন যে কোনো বিমানবন্দর তাদের ন্যায্য লক্ষ্যবস্তু।

টাইগ্রেতে হত্যাযজ্ঞের খবর প্রকাশের পর রকেট হামলাটি চালানো হলো। মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল নিশ্চিত করেছে, ৯ নভেম্বর মাই-কাদরা শহরে কয়েকশ’ মানুষকে কুপিয়ে বা জখম করে হত্যা করা হয়েছে।

আরও পড়ুন : 'জো বাইডেন আমার বউ চুরি করেছে'

শান্তিতে নোবেলজয়ী ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবি আহমেদ টাইগ্রে নেতাদের বিরুদ্ধে গণহারে হত্যার অভিযোগ তুলেছেন। তবে টিপিএলএফ জড়িত থাকার অভিযোগ অস্বীকার করেছে।

ইরিত্রিয়া ও সুদান সীমান্তবর্তী টাইগ্রে অঞ্চলটিতে ২০১৮ সাল থেকেই নৃতাত্ত্বিক গোষ্ঠীগুলোর লড়াই চলছে। আবি আহমেদ ক্ষমতা গ্রহণের পরই অশান্ত হয়ে ওঠে অঞ্চলটি।

আরও পড়ুন : জো বাইডেন : যুক্তরাষ্ট্রের কনিষ্ঠতম সিনেটর থেকে প্রবীণতম প্রেসিডেন্ট

গত সপ্তাহে নৃতাত্ত্বিক টাইগ্রে নেতাদের প্রতি অনুগত বাহিনীগুলোর বিরুদ্ধে অভিযান শুরু করে ইথিওপিয়ার সেনাবাহিনী। সামরিক ঘাঁটিতে হামলার জেরে অভিযানটি শুরু হয়েছে বলে দাবি করেছে দেশটির সরকার।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড