• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

১৯৮৯ সালের পর প্রথম এক মেয়াদের প্রেসিডেন্ট ট্রাম্প

  আন্তর্জাতিক ডেস্ক

০৮ নভেম্বর ২০২০, ০৯:০৩
৩১ বছরে প্রথম এক মেয়াদের প্রেসিডেন্ট ট্রাম্প
সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (ছবি : সিএনএন)

১৯৮৯ সালে মার্কিন যুক্তরাষ্ট্রে রিপাবলিকান প্রার্থী জর্জ হার্বার্ট ওয়াকার বুশের পর ২০২০ সালে এসে এক মেয়াদের প্রেসিডেন্টে পরিণত হলেন আরেক রিপাবলিকান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ১৯৯৩ থেকে ২০১৬ সালের আগ পর্যন্ত যারাই মার্কিন হিসেবে নির্বাচিত হয়েছেন, তারা টানা দুই মেয়াদে দায়িত্ব পালন করেছিলেন।

১৯৮৯ সালে নির্বাচিত প্রেসিডেন্ট জর্জ বুশ ১৯৯৩ সালে প্রেসিডেন্সি হারান ডেমোক্র্যাট প্রার্থী বিল ক্লিনটনের কাছে। ১৯৯৩ থেকে ২০০১ টানা আট বছর মানে, দুই মেয়াদে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ছিলেন ক্লিনটন। ১৯৯২ এবং ১৯৯৬ নির্বাচনে জয় লাভ করেন ক্লিনটন।

২০০০ সালের নির্বাচনে বাবার হারানো প্রেসিডেন্সি পুনরুদ্ধার করেন জর্জ ওয়াকার বুশ। আফগানিস্তান এবং ইরাক যুদ্ধের জন্য বিশ্বব্যাপী সমালোচিত হলেও টানা দুই মেয়াদে ক্ষমতায় ছিলেন এই রিপাবলিকান প্রেসিডেন্টও। ২০০৪ সালেও নির্বাচিত হন বুশ।

এরপর ২০০৮ সালে অনুষ্ঠিত নির্বাচনে হোয়াইট হাউসের দখল আবারও যায় ডেমোক্র্যাটদের কাছে। দেশটির ইতিহাসে প্রথম কৃষ্ণাঙ্গ এবং অভিবাসী বংশোদ্ভূত রাষ্ট্রপতি নির্বাচিত হন বারাক ওবামা। দেশ-বিদেশে বেশ জনপ্রিয় এই উদারপন্থি প্রেসিডেন্টও টানা দুই মেয়াদে দায়িত্ব পালন করেন। ২০০৮ এরপর ২০১২ সালেও পুনঃ নির্বাচিত হন তিনি।

আরও পড়ুন : বাইডেনকে বিজয়ী ঘোষণার সময় কী করছিলেন ট্রাম্প?

২০১৬ সালে কম পপুলার ভোট পেয়েও ইলেক্টোরাল ভোটের জেরে প্রেসিডেন্ট নির্বাচিত হন ডোনাল্ড ট্রাম্প। এরপরের চার বছরের শাসনামলে নানান বিতর্কের জন্ম দেন এই প্রেসিডেন্ট। সর্বশেষ ৩ নভেম্বরের নির্বাচনে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনের কাছে পরাজিত হন ট্রাম্প।

আরও পড়ুন : হেরে গেলেও ফের নির্বাচন করবেন ট্রাম্প

উল্লেখ্য, এর মাধ্যমে ১৯৮৯ সালের পর মাত্র এক মেয়াদের জন্য প্রেসিডেন্ট হিসেবে ইতিহাসে থেকে যাবেন ডোনাল্ড ট্রাম্প।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড