• বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইতালিতে লকডাউন

  আন্তর্জাতিক ডেস্ক

০৬ নভেম্বর ২০২০, ১৪:৫২
ইতালিতে লকডাউন
লকডাউনে জনশূন্য ইতালির রাজপথ (ছবি : রয়টার্স)

করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে যাওয়ায় ইউরোপের দেশ ইতালিতে ফেরও লকডাউনের ঘোষণা দিয়েছে সরকার। শুক্রবার ( ৬ নভেম্বর) মধ্যরাত থেকে এই লকডাউন শুরু হবে। চলবে আগামী ৩ ডিসেম্বর পর্যন্ত। যদিও পুরো দেশে প্রতিদিন রাত ১০ থেকে ভোর ৫টা পর্যন্ত আগের মতো কারফিউ বলবত থাকবে।

দিনদিন করোনার প্রাদুর্ভাব বৃদ্ধি পাওয়ায় দেশটিতে গত বুধবার (৪ নভেম্বর) রাতে নতুন করে লকডাউনের অধ্যাদেশ জারি করেন প্রধানমন্ত্রী জিউসেপ কন্তে।

লম্বারদিয়া, পিউমন্তে, আলতো আদিজে, ভালে দি আওস্তা এবং কালাব্রেইয়ার মতো ঝুঁকিপূর্ণ বিভাগ ও অঞ্চলে আপাতত ১৫ দিনের জন্য লকডাউন দেওয়া হয়েছে। পরিস্থিতি বিবেচনা করে পরবর্তী নির্দেশনা দেওয়া হবে।

করোনার প্রকোপ অনুযায়ী নতুন এই অধ্যাদেশ এলাকা ভেদে কমলা, হলুদ এবং সবুজ তিন ভাগে বিভক্ত করা হয়েছে। ইতালির লম্বারদিয়া অঞ্চলে আক্রান্ত সংখ্যা সবচেয়ে বেশি। তাই এটি রেড জোনের মধ্যে রয়েছে।

আরও পড়ুন : মিশিগানে ট্রাম্পের মামলা খারিজ

যদিও লাল চিহ্নিত অঞ্চলে সম্পূর্ণ লকডাউন থাকবে। লালা ব্যতীত অন্যসব এলাকা থেকে আরেক এলাকায় প্রবেশ করতে পারবেন সাধারণ জনগণ।

তবে লাল চিহ্নিত অঞ্চল থেকে অন্য এলাকায় যেতে চাইলে অটো সার্টিফিকেট সঙ্গে নিয়ে যেতে হবে। পাশাপাশি নির্দিষ্ট কারণ দেখাতে হবে চেকপোস্টে।

আরও পড়ুন : সুতার ওপর ঝুলে আছে ট্রাম্পের ভাগ্য

একই সঙ্গে লাল অঞ্চল থেকে কেউ কমলা, হলুদ ও সবুজ জোনে আসতে পারবে না অতি প্রয়োজন বা সুনির্দিষ্ট কারণ ছাড়া। লাল অঞ্চলে ফার্মেসি, সেলুন, খাবারের দোকান, ফ্যাক্টরি ছাড়াও বার, রেস্টুরেন্টসহ সবকিছু বন্ধ থাকবে।

সূত্র : এপি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড