• শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভোট গণনা বন্ধ করতে আদালতে ট্রাম্প

  আন্তর্জাতিক ডেস্ক

০৫ নভেম্বর ২০২০, ১১:০৭
ভোট গণনা বন্ধ করতে আদালতে ট্রাম্প
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (ছবি : সিএনএন)

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ভোট গণনা বন্ধের দাবিতে এরই মধ্যে আদালতের শরণাপন্ন হয়েছে ট্রাম্প শিবির। বিতর্কিত এ দাবিতে পেনসিলভেনিয়া, মিশিগান ও জর্জিয়ায় মামলা করেছে তারা। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম এপি।

বিবৃতিতে মিশিগানের মামলার বিষয়বস্তু নিয়ে কথা বলেছেন ট্রাম্পের প্রচার শিবিরের ব্যবস্থাপক বিল স্টেপিন। তিনি বলেন, ভোট গণনার নির্ধারিত স্থানে ট্রাম্প শিবিরের কাউকে সেভাবে উপস্থিত থাকার সুযোগ দেওয়া হয়নি। ফলে তাদের পক্ষে ব্যালট পেপার খোলা ও ভোট গণনার প্রক্রিয়া পর্যবেক্ষণ সম্ভব হয়নি।

এপির খবরে অবশ্য বলা হয়েছে, মিশিগানে ট্রাম্প শিবির ও বাইডেন শিবির উভয়কেই ভোট গণনার প্রক্রিয়া পর্যবেক্ষণ করতে দেখা গেছে।

পেনসিলভেনিয়া ও জর্জিয়াতেও ট্রাম্প শিবিরের মামলার বিষয়বস্তু ছিল অনেকটা একই রকম। এসব রাজ্যেও মূলত ভোট গণনা নিয়ে প্রশ্ন তুলেছে তারা।

আরও পড়ুন : ফিরে দেখা ডোনাল্ড ট্রাম্পের শাসনামল

পেনসিলভেনিয়ায় করা মামলায় নির্বাচনের তিন দিন পর পর্যন্ত ব্যালট গণনা করা যায় কিনা; সেই প্রশ্ন তুলেছে ট্রাম্প শিবির। এ ব্যাপারে সুপ্রিম কোর্টের হস্তক্ষেপ চেয়েছে তারা।

ব্যাটল গ্রাউন্ড রাজ্য হিসেবে পরিচিত মিশিগানে অবশ্য এরই মধ্যে জয় নিশ্চিত করতে সমর্থ হয়েছেন জো বাইডেন। গত নির্বাচনে সেখানে জয় পেয়েছিল রিপাবলিকান শিবির।

মিশিগানের ১৬টি ইলেক্টোরাল ভোট জিতে নেওয়ায় ২৬৪ ইলেক্টোরাল ভোট নিয়ে জয়ের দ্বারপ্রান্তে রয়েছেন বাইডেন। এখন এগিয়ে থাকা আরেক ব্যাটল গ্রাউন্ড নেভাডায় (৬টি ইলেক্টোরাল ভোট) জয় পেলেই ২৭০ ইলেক্টোরাল ভোটের সেই কাঙ্ক্ষিত 'ম্যাজিক ফিগার'।

নেভাডায় বর্তমানে মাত্র দশমিক ছয় শতাংশ ভোটে এগিয়ে আছেন বাইডেন। সেখানে এখন পর্যন্ত গণনা হওয়া ভোটের ৪৯ দশমিক ৩ শতাংশ ভোট পেয়েছেন তিনি। অন্যদিকে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ৪৮ দশমিক ৭ শতাংশ ভোট। তুমুল লড়াই হওয়া এই রাজ্যটির জয়-পরাজয়ের ওপর পরবর্তী মার্কিন প্রেসিডেন্ট কে হতে যাচ্ছেন তার অনেকখানি নির্ভর করছে।

আরও পড়ুন : ট্রাম্প-বাইডেনের ইলেক্টোরাল ভোট সমান হলে কী হবে?

এখন পর্যন্ত যেসব রাজ্যের ভোটের ফলাফল পাওয়া যায়নি সেগুলোর মধ্যে আলাস্কায় রয়েছে তিনটি ইলেক্টোরাল ভোট, জর্জিয়ায় ১৬টি, নর্থ ক্যারোলিনায় ১৫টি এবং পেনসিলভেনিয়ায় ২০টি। নেভাডায় বাইডেনের জয় নিশ্চিত হওয়ার পর এগুলোর সবকটিতেও যদি ট্রাম্প জেতেন তাহলেও তার ইলেক্টোরাল ভোট দাঁড়াবে ২৬৮টিতে। সেক্ষেত্রে ম্যাজিক ফিগার স্পর্শ করতে পারবেন না তিনি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড