• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

মুসলিমদের কাছে অবশেষে মাথা নোয়ালেন ম্যাক্রো 

  আন্তর্জাতিক ডেস্ক

০১ নভেম্বর ২০২০, ০৯:২৮
মুসলিমদের কাছে অবশেষে মাথা নোয়ালেন ম্যাক্রো 
ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো (ছবি : বিবিসি নিউজ)

অবশেষে মহানবী হযরত মোহাম্মদ (সা.) অবমাননায় মুসলমানদের অনুভূতি উপলব্ধি করতে পেরে মাথা নত করলেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো। এবার তিনি নিজের ইসলাম বিদ্বেষী ও ইসলাম অবমাননাকর বক্তব্য থেকে পিছু হটেছেন। যদিও তিনি বিষয়টি নিয়ে এখনো প্রকাশ্যে ক্ষমা চাননি।

শনিবার (৩১ অক্টোবর) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরাকে দেওয়া সাক্ষাৎকারে প্রেসিডেন্ট ম্যাক্রো বলেছেন, ইসলাম অবমাননাকর কার্টুন প্রকাশের ফলে মুসলমানদের অনুভূতিতে যে আঘাত লেগেছে তা তিনি উপলব্ধি করছেন।

তিনি আরও বলেন, কিছু মানুষ আছে যারা ইসলাম ধর্মের বিকৃতি ঘটাচ্ছে এবং এই ধর্মের নাম নিয়ে এটি রক্ষার ঝাণ্ডা হাতে তুলে নিয়েছে।

ইসলাম অবমাননাকর বক্তব্য প্রদানকারী ফরাসি প্রেসিডেন্টের মতে, ব্যঙ্গাত্মক কার্টুন প্রকাশ কোনো সরকারি প্রকল্প নয় বরং এমন কিছু পত্রিকা এ কাজ করেছে যাদের ওপর সরকারের কোনো নিয়ন্ত্রণ নেই।

আরও পড়ুন : ইসলাম অবমাননা ইস্যুতে ভারতীয়রা কেন ফ্রান্সের পক্ষে?

ইমানুয়েল ম্যাক্রোর ইসলাম অবমাননাকর বক্তব্যের বিরুদ্ধে বিশ্বব্যাপী মুসলমানরা তীব্র ক্ষোভে ফেটে পড়ার পর নিজের বক্তব্য থেকে সরে গেলেন তিনি।

বিশ্লেষকদের মতে, এমন সময় ম্যাক্রো নতুন বক্তব্যটি দিলেন যখন সম্প্রতি তিনি ফরাসি পত্রিকা শার্লি এবদোতে প্রকাশিত ইসলাম অবমাননাকর কার্টুনের পক্ষ সমর্থন করে কথা বলায় বিশ্বব্যাপী সমালোচনার মুখে পড়েন।

সম্প্রতি স্যামুয়েল প্যাটি নামক ফ্রান্সের একজন শিক্ষক ক্লাসের শিক্ষার্থীদের সামনে বিশ্বনবী হযরত মোহাম্মাদ (সা.)কে নিয়ে অবমাননাকর চিত্র প্রদর্শন করেন। এরপর এক হামলায় তিনি নিহত হন। ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো ওই হত্যাকাণ্ডের জন্য তার দেশের মুসলমানদের দায়ী করে বলেন, মুসলিমরা ফ্রান্সকে ধ্বংস করে ফেলতে চায়।

আরও পড়ুন : ম্যাক্রোকে বিপজ্জনক বিষয় নিয়ে খেলতে বারণ করলেন এরদোগান

ম্যাক্রো আরও ন্যক্কারজনক বক্তব্যে ঘোষণা করেন, ফ্রান্সে ইসলামের নবী (সা.)কে অবমাননাকর চিত্র প্রকাশ অব্যাহত থাকবে। মূলত তার এ বক্তব্যের বিরুদ্ধে বিশ্বব্যাপী প্রতিবাদের ঝড় ওঠে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড