• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

মহানবী (সা.)কে কটূক্তি করায় এবার বেলজিয়ামে শিক্ষক বরখাস্ত

  আন্তর্জাতিক ডেস্ক

০১ নভেম্বর ২০২০, ০৮:৫৭
মহানবী (সা.)কে কটূক্তি করায় এবার বেলজিয়ামে শিক্ষক বরখাস্ত
স্কুলে শিক্ষার্থীদের ক্লাস নিচ্ছেন শিক্ষক (ছবি : প্রতীকী)

মহানবী হযরত মোহাম্মদ (সা.) কে অবমাননার দায়ে এবার পশ্চিম ইউরোপের দেশ বেলজিয়ামের একজন স্কুল শিক্ষককে বরখাস্ত করা হয়েছে। ঘটনাটি রাজধানী ব্রাসেলসের মোলেনবিক সেন্ট-জিন এলাকার একটি স্কুলে ঘটেছে। খবর ডেইলি সাবাহর।

সম্প্রতি বিশ্বনবী (সা.)কে নিয়ে ক্লাসে অবমাননাকর কার্টুন প্রদর্শন করেছিলেন ওই শিক্ষক। ফ্রান্সে একই ধরনের ঘটনার জেরে এক শিক্ষকের শিরচ্ছেদের ঘটনায় বিশ্বব্যাপী সমালোচনার মধ্যেই এমন কাণ্ড করায় শুক্রবার (৩০ অক্টোবর) স্কুলটির কর্তৃপক্ষ তার বিরুদ্ধে এই শাস্তিমূলক ব্যবস্থা নেয়।

প্রতিবেদনে বলা হয়েছে, ফরাসি ম্যাগাজিন শার্লি এবদোতে ইসলামের নবীর (সা.) যেসব ব্যঙ্গাত্মক কার্টুন প্রকাশিত হয়েছিল ওই শিক্ষক তার একটি নিয়ে পঞ্চম ও ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থীদের দেখান। একই সঙ্গে তিনি একই কাজ করে কীভাবে একজন ফরাসি স্কুলশিক্ষক নিহত হয়েছেন তার বর্ণনা দেন।

পত্রিকাটি বেলজিয়ামের বরখাস্ত হওয়া স্কুল শিক্ষকের নাম প্রকাশ করেনি। তবে তিনি ক্লাসে ওই অবমাননাকর কার্টুন প্রদর্শন করার পর দুই থেকে তিনজন স্কুল শিক্ষার্থীর অভিভাবক স্কুল কর্তৃপক্ষের কাছে এ ব্যাপারে লিখিত অভিযোগ জানান। মূলত এরপরই তাকে সাময়িক বরখাস্ত করা হয়। এখন স্কুলটিতে তার চাকরি থাকবে কিনা সে বিষয়ে সিদ্ধান্ত জানাবেন দেশটির আদালত।

আরও পড়ুন : ফরাসি গির্জার সামনে এবার যাজককে গুলি

অভিযোগ দায়েরকারী শিক্ষার্থীদের পরিবারের বরাতে বেলজিয়ামের লা লিবরে পত্রিকা জানিয়েছে, ওই স্কুল শিক্ষক ক্লাসে একটি ট্যাবলেট কম্পিউটার নিয়ে আসেন এবং সেখান থেকে মানবতার মুক্তির দূত বিশ্বনবী হযরত মোহাম্মাদ (সা.) এর ব্যঙ্গাত্মক কার্টুনগুলো একের পর শিক্ষার্থীদের প্রদর্শন করতে থাকেন। একই সঙ্গে তিনি একথাও বলেন, যারা এসব দেখতে চায় না তারা যেন মাথা নিচু করে থাকে।

আরও পড়ুন : ম্যাক্রোকে বিপজ্জনক বিষয় নিয়ে খেলতে বারণ করলেন এরদোগান

উল্লেখ্য, সম্প্রতি স্যামুয়েল প্যাটি নামক ফ্রান্সের একজন শিক্ষক তার ক্লাসের শিক্ষার্থীদের সামনে বিশ্বনবী হযরত মোহাম্মাদ (সা.)কে নিয়ে অবমাননাকর চিত্র প্রদর্শন করার পর এক চেচেন যুবক তার হামলা চালিয়ে তার শিরচ্ছেদ করেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড