• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইরানি ক্ষেপণাস্ত্রসহ ১১ লাখ ব্যারেল তেল জব্দ করল যুক্তরাষ্ট্র

  আন্তর্জাতিক ডেস্ক

৩০ অক্টোবর ২০২০, ১২:৪১
ইরানি ক্ষেপণাস্ত্রসহ ১১ লাখ ব্যারেল তেল জব্দ করল যুক্তরাষ্ট্র
সমুদ্রে জব্দকৃত তেলবাহী ট্যাংকার (ছবি : রয়টার্স)

মধ্যপ্রাচ্যের যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্র ইয়েমেনগামী ইরানি ক্ষেপণাস্ত্র ও ভেনেজুয়েলাগামী ১১ লাখ ব্যারেল তেল জব্দ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। এসব ক্ষেপণাস্ত্র ও তেল অতীতে বিভিন্ন সময় জব্দ করা হয়েছে বলে বৃহস্পতিবার (২৯ অক্টোবর) ট্রাম্প প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়।

এতদিন পর আচমকা এই তথ্য প্রকাশকে মূলত আগামী ৩ নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনের আগে তেহরানের বিরুদ্ধে ট্রাম্পের চাপ বাড়ানোর পদক্ষেপ হিসেবে দেখা হচ্ছে।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, মার্কিন জাস্টিস ডিপার্টমেন্ট জব্দ করার কথা এমন সময় ঘোষণা দিল; যখন দেশটির ট্রেজারি ও স্টেট ডিপার্টমেন্ট যৌথভাবে ইরানের সঙ্গে পেট্রোকেমিক্যাল ক্রয়-বিক্রয়ে জড়িত থাকার অভিযোগে ১১ প্রতিষ্ঠান ও ব্যক্তির বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করেছে।

যদিও কলম্বিয়া ডিসট্রিক্টের ভারপ্রাপ্ত অ্যাটর্নি মাইকেল শেরউইন বলেছেন, বিচার বিভাগের এই তথ্য প্রকাশের সঙ্গে রাজনীতির সম্পর্ক নেই। গত গ্রীষ্মে এই পদক্ষেপ শুরু হয়।

আরও পড়ুন : সৌদিতে ফরাসি দূতাবাসে হামলাকারী আটক

গুরুত্বপূর্ণ এই মামলায় ইরানের রেভ্যুলিউশনারি গার্ড কর্পসের বিরুদ্ধে গোপনে ইয়েমেনে অস্ত্র ও ভেনেজুয়েলায় তেল পাচার ঠেকানোর অভিযোগ রয়েছে।

আরও পড়ুন : আফগানিস্তানের কারাগারে দাঙ্গায় ৮ জনের প্রাণহানি

বৃহস্পতিবার ন্যাশনাল সিকিউরিটি ডিভিশনের অ্যাসিস্ট্যান্ট অ্যাটর্নি জেনারেল জন ডেমার্স জানান, ভেনেজুয়েলায় পাঠানো ইরানের ১১ লাখ ব্যারেল তেল জব্দ করার পর বিক্রি করেছে যুক্তরাষ্ট্র। এগুলো এই বছরের শুরুর দিকে জব্দ করা হয়েছিল।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড