• বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০, ১১ অগ্রহায়ণ ১৪২৭  |   ২২ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফ্রান্সকে ইসলাম অবমাননা বন্ধের নির্দেশ রাশিয়ার

  আন্তর্জাতিক ডেস্ক

৩০ অক্টোবর ২০২০, ১২:১২
ফ্রান্সকে ইসলাম অবমাননা বন্ধের নির্দেশ রাশিয়ার
ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (ছবি : সিএনএন)

মহানবী হযরত মোহাম্মদ (সা.) এর ব্যঙ্গচিত্র প্রদর্শন এবং ইসলাম ধর্ম নিয়ে ফরাসি প্রেসিডেন্টের বিরূপ মন্তব্যের জেরে মুসলিম দেশগুলোর মধ্যে ক্ষোভ বাড়ছে। এমন পরিস্থিতিতে ইমানুয়েল ম্যাক্রোকে ইসলাম অবমাননা বন্ধের নির্দেশ দিয়েছে রাশিয়া। একই সঙ্গে ধর্মের অবমাননা হয় এমন কার্টুন প্রকাশেরও তীব্র নিন্দা জানিয়েছে মস্কো।

রুশ কর্তৃপক্ষ বলছে, কোনো ধর্মীয় বিশ্বাসের প্রতি অবমাননা ও ধর্মপ্রাণ জনগোষ্ঠীর অনুভূতিতে আঘাত হানা রাশিয়ার দৃষ্টিতে গ্রহণযোগ্য নয়। তাই আমরা ফ্রান্সসহ ইউরোপীয় দেশগুলোকে এসব কার্টুন প্রকাশ বন্ধের আহ্বান জানাচ্ছি। খবর রিয়ানোভোস্তির।

বৃহস্পতিবার (২৯ অক্টোবর) প্রেসিডেন্ট পুতিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ মস্কোয় সংবাদ সম্মেলনের মাধ্যমে বলেন, ইসলামের নবীর (সা.) অবমাননা করার কারণে ফ্রান্সে সহিংসতা বেড়ে গেছে। কাজেই সবার আগে এ ধরনের অবমাননাকর কার্যকলাপ বন্ধ করতে হবে।

সম্প্রতি স্যামুয়েল প্যাটি নামক ফ্রান্সের একজন শিক্ষক তার ক্লাসের শিক্ষার্থীদের সামনে বিশ্বনবী হযরত মোহাম্মাদ (সা.) এর ব্যঙ্গচিত্র প্রদর্শন করার পর এক হামলায় নিহত হন। ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো ওই হত্যাকাণ্ডের জন্য তার দেশের মুসলমানদের দায়ী করেন। তার দাবি, মুসলমানরা ফ্রান্সকে ধ্বংস করে ফেলতে চায়।

আরও পড়ুন : এবার শার্লি এবদোর বিরুদ্ধে আজারবাইজানের হুঁশিয়ারি

ফরাসি প্রেসিডেন্ট এক বক্তব্যে বলেন, ফ্রান্সে ইসলামের নবীর (সা.) ব্যঙ্গচিত্র প্রকাশ অব্যাহত থাকবে। তার এ বক্তব্যের বিরুদ্ধে বাংলাদেশ, ভারত ও ইরানসহ গোটা বিশ্বে প্রতিবাদের ঝড় উঠেছে।

আরও পড়ুন : ইসলাম অবমাননা ইস্যুতে ভারতীয়রা কেন ফ্রান্সের পক্ষে?

মুসলিম বিশ্বে প্রতিবাদ জোরদার হওয়ার পরও ফরাসি প্রেসিডেন্ট প্রকাশ্যে ঘোষণা দিয়েছেন যে, ফ্রান্সে এই ধরনের কার্টুন ছাপানো কখনোই বন্ধ হবে না। পাশাপাশি তিনি একথাও বলেন, সারা বিশ্বে ইসলাম ধর্ম সংকটের মধ্যে রয়েছে। বৃহস্পতিবার রাশিয়ার রাজধানী মস্কোর ফরাসি দূতাবাসের সামনে বিক্ষোভ দেখিয়েছেন দেশটির হাজার হাজার মানুষ।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড