• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

এবার শার্লি এবদোর বিরুদ্ধে আজারবাইজানের হুঁশিয়ারি

  আন্তর্জাতিক ডেস্ক

৩০ অক্টোবর ২০২০, ০৯:৩৮
এবার শার্লি এবদোর বিরুদ্ধে আজারবাইজানের হুঁশিয়ারি
আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিজেভ (ছবি : রয়টার্স)

ইসলামের বিশ্বনবী হযরত মোহাম্মদ (সা.) ও তুরস্কের প্রেসিডেন্ট রেসেপ তাইয়্যেপ এরদোগানের ব্যঙ্গচিত্র প্রকাশ করায় ফরাসি সাপ্তাহিক ম্যাগাজিন শার্লি এবদোর বিরুদ্ধে নিন্দা জানিয়েছে মুসলিম রাষ্ট্র আজারবাইজান। খবর আজভিশনের।

বৃহস্পতিবার (২৯ অক্টোবর) আজেরি প্রেসিডেন্টের ইলহাম আলিজেভের সহযোগী হিকমত হাজিয়েভ বিবৃতির মাধ্যমে বলেন, ইসলাম ও বিশ্বনবীর বিরুদ্ধে শার্লি এবদো সাময়িক পত্রিকাটির উসকানিমূলক পদক্ষেপ বিশ্বজুড়ে মুসলমানদের পবিত্র অনুভূতির অপমান।

তিনি আরও বলেন, পত্রিকাটি স্বাধীন মতবাদের কথা বলে ধর্ম বৈষম্য ও সহিংসতার উৎসাহ দিচ্ছে। আমাদের ভ্রাতৃসম্পর্কিত তুর্কি প্রেসিডেন্ট এরদোগানকে শার্লি এবদোর আক্রমণের তীব্র নিন্দা জানাচ্ছি।

মহানবী (সা.) এর ব্যঙ্গচিত্র প্রদর্শনের জেরে এক মুসলিম তরুণ স্যামুয়েল প্যাতি নামে একজন ইতিহাস শিক্ষককে গলা কেটে হত্যা করে। এরপর থেকেই উত্তপ্ত হতে থাকে ফ্রান্স। এ ঘটনায় মহানবী (সা.) এর ব্যঙ্গচিত্র প্রকাশ অব্যাহত রাখার ঘোষণা দেন প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো।

আরও পড়ুন : সেনা সঙ্কটে কি নিজেই যুদ্ধে যাচ্ছেন আর্মেনীয় প্রধানমন্ত্রীর স্ত্রী?

মূলত তার এ ঘোষণায় আরব বিশ্বে ফ্রান্সের পণ্য বয়কটের ডাক আসে। ইসলামের প্রতি এমন মানসিকতার জন্য ম্যাক্রোর মানসিক চিকিৎসা দরকার বলে মন্তব্য করেন তুরস্কের প্রেসিডেন্ট রেসেপ তাইয়্যেপ এরদোগান।

আরও পড়ুন : ইসলাম অবমাননা ইস্যুতে ভারতীয়রা কেন ফ্রান্সের পক্ষে?

তুরস্ক, পাকিস্তান ও ইরানসহ অন্যান্য মুসলিম দেশের ধারাবাহিকতায় ফ্রান্সের নিন্দা জানিয়েছে সৌদি আরব। দেশটির পক্ষ থেকে বলা হয়েছে, মহানবী হযরত মোহাম্মদকে (সা.) নিয়ে আপত্তিজনক ব্যঙ্গচিত্র প্রকাশ কিংবা সন্ত্রাসের সঙ্গে ইসলামকে জড়ানোর যেকোনো উদ্যোগের নিন্দা জানাচ্ছে রিয়াদ। এছাড়া বাংলাদেশসহ বিশ্বের অনেক মুসলিম অধ্যুষিত রাষ্ট্রে ফ্রান্সের বিরুদ্ধে বিক্ষোভ হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড