• মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিশ্ব বাণিজ্য সংস্থার নেতৃত্বে আফ্রিকার নারীকে চায় না যুক্তরাষ্ট্র 

  আন্তর্জাতিক ডেস্ক

২৯ অক্টোবর ২০২০, ১৭:৫২
করোনা
ছবি : সংগৃহীত

নিজেদের ২৫ বছরের ইতিহাসে এই প্রথম নারী প্রধান পেতে যাচ্ছে বিশ্ব বাণিজ্য সংস্থা (ডব্লিউটিও)। নাইজেরিয়ার সাবেক অর্থমন্ত্রী এনগোজি ওকনজো-আইওয়ালাকে এ পদের জন্য সুপারিশ করেছে ডব্লিউটিও নির্বাচন কমিটি।

ফলে ডব্লিউটিও’র নেতৃত্বে আসতে ওকনজো-আইওয়ালার কোনো বাধা নেই। তিনিই হতে যাচ্ছেন ডব্লিউটিওর ইতিহাসে একই সঙ্গে প্রথম আফ্রিকান এবং প্রথম নারী মহাপরিচালক।

তবে ওকনজো-আইওয়ালাকে ডব্লিউটিওর নেতৃত্বে চায় না যুক্তরাষ্ট্র। তাদের পছন্দ ওকনজো-আইওয়ালার প্রতিদ্বন্দ্বী অন্য নারীকে।

বিবিসি জানায়, দক্ষিণ কোরিয়ার প্রথম নারী বাণিজ্যমন্ত্রী ইও মায়ুং-হিকে ডব্লিউটিও’র নেতৃত্বে চাচ্ছে ওয়াশিংটন। ফলে ওকনজো-আইওয়ালার সংস্থাটির মহাপরিচালক হওয়ার পথে শঙ্কা দেখা দিয়েছে।

মহাপরিচালক হিসেবে ওকনজো-আইওয়ালাকে নিয়োগ দিতে ডব্লিউটিও'র একটি নির্বাচন কমিটি বুধবার সংস্থাটির ১৬৪ সদস্যরাষ্ট্রের প্রতি সুপারিশ করে।

বিষয়টি নিয়ে নাইজেরিয়ার সাবেক মন্ত্রী জানান, ডব্লিউটিও’র প্রধানের জন্য মনোনীত হওয়ায় তিনি অত্যন্ত সম্মানিতবোধ করছেন।

তবে যুক্তরাষ্ট্রের আপত্তিতে পরবর্তী ডব্লিউটিও’র ডিরেক্টর জেনারেল নিয়োগে চার মাসের নির্বাচন প্রক্রিয়ায় বাধা তৈরি হলো।

যুক্তরাষ্ট্রের বাণিজ্য কর্তৃপক্ষ (ইউএসটিআর) জানায়, ডব্লিউটিওকে এমন এক ব্যক্তির নেতৃত্ব দেয়া উচিত যিনি সত্যিকার অর্থেই যোগ্য, অভিজ্ঞ এবং কার্যকরী নেতা হওয়ার প্রয়োজনীয় সব দক্ষতা তার আছে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টকে বাণিজ্য বিষয়ে পরামর্শ দেয়া এ মার্কিন সংস্থাটিতে জানায়, ডব্লিউটিও’র সংস্কার করতে পারবেন ইও মায়ুং-হি। সেক্ষেত্রে ওয়াশিংটন দক্ষিণ কোরিয়ার সাবেক বাণিজ্য মন্ত্রী সমর্থন জানাবে।

রবার্তো আজেভেদোর স্থলাভিষিক্ত হবেন পরবর্তী মহাপরিচালক। যুক্তরাষ্ট্র এবং চীনের বাণিজ্যযুদ্ধের কারণে নির্ধারিত সময়ের এক বছর আগেই তিনি পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছেন।

সবার জন্য সমান বাণিজ্য সুবিধা নিশ্চিত করতে ১৯৯৫ সালে এই সংস্থার যাত্রা শুরু হয়। বিভিন্ন ধরনের নীতিমালা প্রণয়নের পাশাপাশি ১৬৪ সদস্য দেশের বৈশ্বিক বাণিজ্য সংক্রান্ত সব সমস্যার সমাধান করা হয় এখান থেকে।

ওডি/

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড