• মঙ্গলবার, ০১ ডিসেম্বর ২০২০, ১৬ অগ্রহায়ণ ১৪২৭  |   ২২ °সে
  • বেটা ভার্সন
sonargao

এবার চীনকে ‘শিকারি’ রাষ্ট্র বলছে যুক্তরাষ্ট্র

  আন্তর্জাতিক ডেস্ক

২৯ অক্টোবর ২০২০, ১১:৫২
এবার চীনকে ‘শিকারি’ রাষ্ট্র বলছে যুক্তরাষ্ট্র
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও চীনা প্রেসিডেন্ট শি জিনপিং (ছবি : সিএনএন)

এশিয়ার পরাশক্তি চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টিকে এবার ‘শিকারি’ হিসেবে আখ্যায়িত করেছে যুক্তরাষ্ট্র। বুধবার (২৮ অক্টোবর) মাত্র ১২ ঘণ্টার জন্য শ্রীলঙ্কা সফরে গিয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও মন্তব্যটি করেন।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়, এমন একটি দেশে গিয়ে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এমন মন্তব্য করলেন যেখানে চীনের বিশাল অংকের বিনিয়োগ রয়েছে। দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্কও বেশ ভালো।

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসের সঙ্গে আলাপকালে বিশেষ করে নিরাপত্তা সহযোগিতা নিয়ে কথা বলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী। ওই বৈঠকেও তিনি চীনকে এক হাত নেন বলে জানা গেছে।

সাংবাদিকদের সঙ্গে আলাপকালে পম্পেও বলেছিলেন, একটি শক্তিশালী সার্বভৌম শ্রীলঙ্কা বিশ্বমঞ্চে যুক্তরাষ্ট্রের গুরুত্বপূর্ণ কৌশলগত অংশীদার।

তিনি বলেন, আমরা চাই শ্রীলঙ্কার জনগণের সার্বভৌমত্ব ও স্বাধীনতা অক্ষুণ্ণ থাকবে। আমরা তাদের সফল হিসেবে দেখতে চাই। তাদের জন্য টেকসই উন্নয়ন চাই।

আরও পড়ুন : ইসলাম অবমাননা ইস্যুতে ভারতীয়রা কেন ফ্রান্সের পক্ষে?

পম্পেওর মতে, ওয়াশিংটন শ্রীলঙ্কাকে সামরিক প্রশিক্ষণ দিচ্ছে। সম্প্রতি দেশটির কোস্টগার্ডের জন্য দুইটি জাহাজ উপহার দেওয়া হয়েছে।

এ দিকে পম্পেওর মন্তব্যের প্রতি ইঙ্গিত করে টুইটারে ‘এলিয়েন বনাম শিকারির’ একটি ভিডিও পোস্ট করেছে শ্রীলঙ্কায় নিযুক্ত চীনা দূতাবাস।

চীনা দূতাবাসের টুইটে বলা হয়েছে, দুঃখিত পররাষ্ট্রমন্ত্রী পম্পেও! আমরা চীন-শ্রীলঙ্কা বন্ধুত্ব ও সহযোগিতা নিয়ে ব্যস্ত। আপনার ‘এলিয়েন বনাম শিকারি’‌ খেলার আমন্ত্রণে আমাদের কোনো আগ্রহ নেই।

পম্পেওর এই সফরের আগেই কলম্বোতে নিযুক্ত চীনা দূতাবাসের বিবৃতিতে সফরটি নিয়ে উদ্বেগ প্রকাশ করা হয়েছিল। সেখানে বলা হয়, শ্রীলঙ্কার সঙ্গে চীনের সম্পর্ক দুই হাজার বছরের পুরনো। ফলে দুই দেশের মধ্যে কোনো শর্ত নির্ধারণের জন্য তৃতীয় পক্ষ নিষ্প্রয়োজন।

আরও পড়ুন : ইসলাম অবমাননা নিয়ে ম্যাক্রোকে কঠিন প্রশ্ন খামেনির!

উল্লেখ্য, চীনের সঙ্গে সম্পর্কের ব্যাপারে শ্রীলঙ্কাকে হুমকি দেওয়ার সুযোগ নেওয়ার মার্কিন প্রচেষ্টা বেইজিং দৃঢ়ভাবে প্রত্যাখ্যান করছে।

সূত্র : রয়টার্স

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড