• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইসলাম অবমাননা নিয়ে ম্যাক্রোকে কঠিন প্রশ্ন খামেনির!

  আন্তর্জাতিক ডেস্ক

২৯ অক্টোবর ২০২০, ১১:০১
ইসলাম অবমাননা নিয়ে ম্যাক্রোকে কঠিন প্রশ্ন খামেনির!
ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনি (ছবি : ইরনা)

মহানবী হযরত মোহাম্মদ (সা.) এর ব্যঙ্গচিত্র প্রদর্শন এবং ইসলাম ধর্ম নিয়ে ফরাসি প্রেসিডেন্টের বিরূপ মন্তব্যের জেরে মুসলিম দেশগুলোর মধ্যে ক্ষোভ বাড়ছে। এমন পরিস্থিতিতে ইসলাম অবমাননা নিয়ে ইমানুয়েল ম্যাক্রোকে কঠিন প্রশ্ন করেছেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনি।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা জানিয়েছে, বিশ্বনবী (স.)কে অবমাননা ইস্যুতে প্রেসিডেন্ট ম্যাক্রো যে অবস্থান নিয়েছেন তার ন্যায্যতা নিয়ে প্রশ্ন তুলতে এবার তিনি ফ্রান্সের তরুণ সমাজের প্রতি আহ্বান জানিয়েছেন। বুধবার (২৮ অক্টোবর) বিবৃতি প্রকাশের মাধ্যমে খামেনি আহ্বানটি জানান।

বাকস্বাধীনতা আর অবমাননা কি সমান? জানতে চেয়ে তিনি বলেছিলেন, আপনারা আপনাদের প্রেসিডেন্টকে জিজ্ঞেস করুন কেন তিনি একজন আল্লাহর রসূলকে অবমাননা করার পক্ষে অবস্থান নিলেন? ফ্রান্সের তরুণদের উচিত তাদের প্রেসিডেন্টকে জিজ্ঞেস করা যে বাকস্বাধীনতা আর আল্লাহর রসূল এবং একজন পবিত্র মানুষকে অবমাননা করা কি সমান বিষয়?

খামেনির মতে, ফ্রান্সের যেসব মানুষ ম্যাক্রোকে প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত করেছেন সেই সব মানুষকে তার এই বোকামিপূর্ণ কর্মকাণ্ডের মাধ্যমে মূলত অপমান করেছেন।

আরও পড়ুন : বাকস্বাধীনতা তুমি কার, ম্যাক্রো না এরদোগানের?

সম্প্রতি স্যামুয়েল প্যাটি নামে ফ্রান্সের একজন স্কুল শিক্ষক ক্লাসরুমে বাকস্বাধীনতার নামে মহানবী (স) এর একটি ব্যঙ্গাত্মক কার্টুন প্রদর্শন করে। মূলত এরপর ১৮ বছর বয়সী এক চেচেন তরুণ সেই শিক্ষককে হত্যা করে।

এ ঘটনাকে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো ইসলামের সংকট বলে উল্লেখ করেন। তার মতে, সারা বিশ্বে ইসলাম এখন সংকটের মধ্যে রয়েছে।

তিনি ঘোষণা দেন, এই ধরনের কার্টুন ছাপানো ফ্রান্সে কখনোই বন্ধ হবে না। পাশাপাশি তিনি একথাও বলেন, যে তরুণ ফ্রান্সের ওই শিক্ষককে হত্যা করেছে সে মূলত উগ্রবাদের কারণে নয় বরং তার ঈমানের অংশ হিসেবে এটি করেছে।

আরও পড়ুন : ইসলাম অবমাননা ইস্যুতে ভারতীয়রা কেন ফ্রান্সের পক্ষে?

উল্লেখ্য, প্রেসিডেন্ট ম্যাক্রোর এ সমস্ত কথা বলে মূলত ইসলাম এবং পুরো মুসলিম বিশ্বকে অপমানিত করেছেন। তার এই বক্তব্যের পর মুসলিম বিশ্বে নিন্দা ও প্রতিবাদের ঝড় উঠেছে। ফরাসি পণ্য বয়কটের ডাক দিয়েছে মুসলিমরা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড