• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

এরদোগানের ব্যঙ্গচিত্র বানানোয় শার্লি এবদোকে যে শাস্তি দেবে তুরস্ক

  আন্তর্জাতিক ডেস্ক

২৯ অক্টোবর ২০২০, ০৮:৪৬
এরদোগানের ব্যঙ্গচিত্র বানানোয় শার্লি এবদোকে যে শাস্তি দেবে তুরস্ক
তুরস্কের প্রেসিডেন্ট রেসেপ তাইয়্যেপ এরদোগান (ছবি : ইউরো নিউজ)

ফ্রান্সের সাপ্তাহিক শার্লি এবদোতে তুরস্কের প্রেসিডেন্ট রেসেপ তাইয়্যেপ এরদোগানকে নিয়ে আপত্তিকর ব্যঙ্গচিত্র প্রকাশিত হওয়ার পর এর বিরুদ্ধে কূটনৈতিক ও আইনি পদক্ষেপ গ্রহণের স্পষ্ট ঘোষণা দিয়েছে আঙ্কারা। কার্টুনটিতে দেখা যাচ্ছে, বোরকা পরিহিত এক নারীর পোশাক তুলে তাকে উলঙ্গ করছেন মুসলিম নেতা এরদোগান।

বুধবার (২৮ অক্টোবর) ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি নিউজের প্রতিবেদন অনুযায়ী, তুরস্কের রাষ্ট্রায়ত্ত গণমাধ্যম জানিয়েছে, তুর্কি প্রসিকিউটররা ফ্রান্সের এই ব্যঙ্গাত্মক ম্যাগাজিনটিকে নিয়ে সরকারিভাবে তদন্ত শুরু করেছেন। ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোর সাম্প্রতিক ইসলামবিরোধী কঠোর অবস্থানের পর থেকেই তুরস্ক ও ফ্রান্সের মধ্যে উত্তেজনা চলছে।

বুধবার সাপ্তাহিক ম্যাগাজিনটির সবশেষ সংখ্যার প্রচ্ছদে এরদোগানের ওই কার্টুনটি ছাপা হয়। তুরস্কের কর্মকর্তারা এ ব্যঙ্গচিত্রকে শার্লি এবদোর ‘সাংস্কৃতিক বর্ণবাদ ও বিদ্বেষ ছড়ানোর জঘন্য প্রচেষ্টা’ হিসেবে অভিহিত করেছেন। প্রকাশিত ব্যঙ্গচিত্রে এরদোগানকে সাদা টি-শার্ট ও অন্তর্বাস পরে বসে থাকতে দেখা গেছে।

মহানবী মোহাম্মদ (সা.) ব্যঙ্গচিত্র প্রকাশ করার পর থেকে ইমানুয়েল ম্যাক্রোর মুসলিমবিরোধী অবস্থান নিয়ে চলমান উত্তেজনার মধ্যে এরদোগানের এই ব্যঙ্গচিত্র প্রকাশ করা হয়। বাক স্বাধীনতা নিয়ে শ্রেণিকক্ষে মোহাম্মদ (সা.) ব্যঙ্গচিত্র দেখানোয় চলতি মাসেই ফ্রান্সে এক শিক্ষককে গলা কেটে হত্যার পর থেকে এই উত্তেজনা।

আরও পড়ুন : বাকস্বাধীনতা তুমি কার, ম্যাক্রো না এরদোগানের?

শিক্ষককে গলা কেটে হত্যার পর ধর্মনিরপেক্ষ ফ্রান্স গড়ার কথা জানিয়ে দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো মুসলিবিরোধী অবস্থান নিয়ে নানা মন্তব্য করতে শুরু করলে এরদোগান এর প্রতিবাদ করে ফ্রান্সের পণ্য বর্জনের জন্য দেশের নাগরিকদের আহ্বান জানান। এমনকি তিনি ম্যাক্রোকে মানসিক চিকিৎসা নেওয়ার পরামর্শও দেন।

বিবিসি নিউজের প্রতিবেদন অনুযায়ী, তুর্কি প্রেসিডেন্টের যোগাযোগ পরিচালক ফাহেরেটিন আলটুন বলেছেন, শার্লি এবদো সবেমাত্র আমাদের প্রেসিডেন্টকে নিয়ে বেশ কিছু ঘৃণ্য চিত্রপূর্ণ তথাকথিত কার্টুন প্রকাশ করেছে। আমরা এই প্রকাশনাটির সাংস্কৃতিক বর্ণবাদ ও বিদ্বেষ ছড়ানোর এই ঘৃণ্য অপচেষ্টার তীব্র নিন্দা জানাচ্ছি।

আরও পড়ুন : ইসলাম অবমাননা ইস্যুতে ভারতীয়রা কেন ফ্রান্সের পক্ষে?

তুর্কি ভাইস প্রেসিডেন্ট ফুয়াত ওকটে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি ‘এই অপমানের’ বিরুদ্ধে সোচ্চার হওয়ার আহ্বান জানিয়েছেন। টুইট বার্তায় তিনি লিখেছেন, আপনি চিন্তার স্বাধীনতার কথা বলে আপনি কাউকে বোকা বানাতে পারবেন না। এমনকি দেশটির অন্যান্য শীর্ষস্থানীয় সরকারি কর্তাব্যক্তিরাও এর নিন্দা জানিয়েছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড