• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

শার্লি এবদোয় এরদোগানের ব্যঙ্গচিত্র, তুরস্কের নিন্দা

  আন্তর্জাতিক ডেস্ক

২৮ অক্টোবর ২০২০, ১৮:৪১
করোনা
ছবি : সংগৃহীত

ফ্রান্সের ম্যাগাজিন শার্লি এবদোয় এবার তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানের ব্যঙ্গচিত্র প্রকাশ করা হয়েছে। ম্যাগাজিনটির মঙ্গলবারের সর্বশেষ সংখ্যার প্রচ্ছদ পাতায় এরদোগানের ব্যঙ্গচিত্র হাজির করা হয়েছে। ম্যাগাজিনটির প্রচ্ছদ কার্টুনই এরদোগানকে নিয়ে।

এর আগে মহানবী হযরত মোহাম্মদ (সা.)-এর কার্টুন প্রকাশ করে শার্লি এবদোয় পত্রিকাই বিতর্কের ঝড় তুলেছিল। চরমপন্থীরা শার্লি শার্লি এবদোয়র অফিস আক্রমণ করে প্রচুর কর্মীকে হত্যা করেছিল। সেই কার্টুন দেখিয়ে মত প্রকাশের স্বাধীনতা ব্যাখ্যা করতে গিয়েছিলেন শিক্ষক স্যামুয়েল প্যাটি। তাঁকেও হত্যা করেছে ১৯ বছর বয়সী চেচেন যুবক। এরপর ফরাসি প্রেসিডেন্ট মাক্রোঁ জানিয়েছিলেন, তিনি মত প্রকাশের স্বাধীনতার পক্ষে। এই অবস্থান থেকে পিছিয়ে আসার কোনো সম্ভাবনা নেই। এরদোগানের মত ছিল, মাক্রোঁ ইসলামকে অপমান করতে পারেন না। মাক্রোঁকে ফ্যাসিস্ট আখ্যা দিয়ে এরদোগান বলেছিলেন, কেউ যেন ফরাসি জিনিস না কেনেন। তারপর আরব দুনিয়ার অনেক দেশই ফরাসি জিনিস বয়কট করেছে। এ ঘটনার পর শার্লি এবদোয় এবার কার্টুন প্রকাশ করেছে এরদোগানের। মঙ্গলবার (২৭ অক্টোবর) শার্লি এবদোয়র সর্বশেষ সংখ্যা অনলাইনে প্রকাশ করা হয়।

ফ্রান্সের বিতর্কিত ব্যঙ্গাত্মক সাপ্তাহিক ম্যাগাজিন শার্লি এবদোয় কর্তৃক তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানের ব্যঙ্গচিত্র প্রকাশের ঘটনার নিন্দা জানিয়েছে তুরস্ক। আঙ্কারা বলছে, এটি সাংস্কৃতিক বর্ণবাদ এবং বিদ্বেষ ছড়ানোর ঘৃণ্য প্রচেষ্টা।

তুর্কি প্রেসিডেন্টের মুখপাত্র ইব্রাহিম কালিন টুইটারে বলেছেন, ‘ফরাসি ম্যাগাজিনে আমাদের প্রেসিডেন্টকে জড়িয়ে যে চিত্র প্রকাশ করা হয়েছে, সেখানে কোনো বিশ্বাস, পবিত্রতা এবং মূল্যবোধের প্রতি শ্রদ্ধা নেই, আমরা দৃঢ়ভাবে এর নিন্দা জানাই।’

তিনি বলেছেন, তারা শুধু নিজেদের অশ্লীলতা এবং অনৈতিকতার প্রদর্শন করছে। কারো ব্যক্তিগত অধিকারের ওপর আক্রমণ, হাস্যরস কিংবা মত প্রকাশের স্বাধীনতা হতে পারে না। সূত্র : রয়টার্স, ডয়েচে ভেলে।

ওডি/

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড