• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

এবার মেহবুবা-আবদুল্লাহকে ভারত ছাড়া করার পাঁয়তারা!

  আন্তর্জাতিক ডেস্ক

২৮ অক্টোবর ২০২০, ১২:২৬
এবার মেহবুবা-আবদুল্লাহকে ভারত ছাড়া করার পাঁয়তারা!
কাশ্মীরি নেতা ফারুখ আবদুল্লাহ ও মেহবুবা মুফতি (ছবি : কাশ্মীর টাইমস)

কাশ্মীরি নেতা মেহবুবা মুফতি ও ফারুখ আবদুল্লাহর ভারতে থাকার আর কোনো অধিকার নেই বলে তোপ দাগলেন ক্ষমতাসীন এনডিএ সরকারের এক মন্ত্রী। কারণ, এক সময় ঘোর বিরোধী থাকলেও জেল থেকে বেরোনোর পর ফারুখ আবদুল্লাহর নেতৃত্বে গুপকার ডিক্লেরেশনের যোগ দিয়েছেন পিডিপি প্রধান মেহবুবা মুফতি।

মূলত এরপর থেকেই তারা কেন্দ্রের বিরুদ্ধে তোপ দেগে ভূস্বর্গ খ্যাত উপত্যকাটিতে ৩৭০ ধারা ফেরানোর দাবি জানাচ্ছেন। এর জেরে এদিন তাদের বিরুদ্ধে হুঁশিয়ারিটি দিলেন কেন্দ্রীয় সংসদীয় বিষয়ক মন্ত্রী প্রল্লাদ যোশী। জম্মু-কাশ্মীরের সাবেক দুই মুখ্যমন্ত্রীর ভারতে থাকার কোনো অধিকার নেই বলেও তিনি মন্তব্য করলেন।

মঙ্গলবার (২৭ অক্টোবর) কেন্দ্রীয় সংসদীয় বিষয়ক মন্ত্রী প্রল্লাদ যোশী এবার নিজের বক্তব্যের সমর্থনে কারণ উল্লেখ করেন। তিনি বলেছেন, চীন যখন আমাদের আক্রমণের চেষ্টা করছে তখন ওনাদের মধ্যে একজন বলছেন চীনের সাহায্য নিয়ে কাশ্মীরে ৩৭০ ধারা ফিরিয়ে আনবেন। এর মাধ্যমে আন্তর্জাতিক মহলের কাছে আপনারা কী বার্তা দিতে চাইছেন? আর অন্যজন বলছেন ভারতের পতাকা সম্মান জানাবেন না। তাহলে তার এদেশের থাকার কী অধিকার আছে?

কয়েকদিন আগেই জম্মু-কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী ফারুখ আবদুল্লাহ একটি সাক্ষাৎকারে বিজেপির বিরুদ্ধে তোপ দেগে ৩৭০ ধারা প্রত্যাহারের কথা বলেছিলেন। তার দাবি ছিল, গত বছর যে ৩৭০ ধারা প্রত্যাহার করা হয়েছিল তা ফের চীনের সাহায্যে জম্মু-কাশ্মীরে ফিরিয়ে আনা হবে।

আরও পড়ুন : ক্ষোভ বাড়ছেই, বাংলাদেশসহ মুসলিম বিশ্বে ফরাসিদের বিশেষ সতর্কতা

অন্য দিকে উপত্যকাটির নিজস্ব পতাকা না ফেরালে দেশের জাতীয় পতাকা তুলবেন না বলে জানিয়েছিলেন পিডিপি নেত্রী মেহবুবা মুফতি। তিনি অভিযোগ করে বলেন, জম্মু-কাশ্মীরের মানুষদের কথা না ভেবে শুধুমাত্র কেন্দ্রশাসিত অঞ্চলের কথাই চিন্তা করেছে দিল্লি। কাশ্মীর সমস্যা সমাধানে মানুষ ত্যাগ স্বীকার করেছেন। এবার নেতারা তাদের কাজ করে দেখাক।

সংবাদ সম্মেলনে মেহবুবা আরও বলেন, জাতীয় পতাকার সঙ্গে জম্মু-কাশ্মীরের নিজস্ব পতাকার গভীর সংযোগ রয়েছে। আমাদের পতাকা ফেরত পেলেই ভারতের পতাকা উত্তোলন করব। যতদিন আমাদের লুঠ করা পতাকা ফেরত পাচ্ছি, তত দিন অন্য কোনও পতাকা তুলব না।

জম্মু-কাশ্মীরে নির্বাচন সম্পর্কে মেহবুবা বলেছিলেন, আমরা এর আগে পঞ্চায়েত নির্বাচন বয়কট করেছি। দলের কর্মীদের সঙ্গে কথা বলার পরে নির্বাচন সম্পর্কে পিপলস অ্যালায়েন্সের বক্তব্য জানানো হবে।

আরও পড়ুন : চীনকে হারাতে সীমান্তে 'অস্ত্রের পূজা' করল ভারত

তার মতে, যত দূর জানি, জম্মু-কাশ্মীরের পতাকা ছাড়া এবং সংবিধানের ধারা না ফেরানো পর্যন্ত আমি কোনো নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করব না।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড