• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

মুসলিম দেশগুলোতে ফ্রান্সের ব্যবসা-বাণিজ্য কেমন?

  আন্তর্জাতিক ডেস্ক

২৮ অক্টোবর ২০২০, ১১:০২
মুসলিম দেশগুলোতে ফ্রান্সের ব্যবসা-বাণিজ্য কেমন?
বিশ্বজুড়ে বর্জনের ঝুঁকিতে থাকা ফরাসি পণ্য (ছবি : রয়টার্স)

মহানবী হযরত মোহাম্মদ (সা.) এর ব্যঙ্গচিত্র প্রদর্শন এবং ইসলাম ধর্ম নিয়ে ফরাসি প্রেসিডেন্টের বিরূপ মন্তব্যের জেরে মুসলিম দেশগুলোর মধ্যে ক্ষোভ বাড়ছে। তুমুল বিক্ষোভের পাশাপাশি ফরাসি পণ্য বর্জনের পাশাপাশি দেশটির কূটনীতিকদের তলবের মাধ্যমে প্রতিবাদ জানানো হচ্ছে। বর্তমান পরিস্থিতি সামাল দিতে ফ্রান্সের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বাণিজ্য বিভাগে একটি ক্রাইসিস সেন্টার খোলা হয়েছে।

বাংলাদেশসহ মুসলিম অধ্যুষিত রাষ্ট্রগুলোতে ফ্রান্সের পণ্য বয়কটের ডাক দেওয়া হয়েছে। এসব দেশের সঙ্গে ফ্রান্সের বাণিজ্যের নানা তথ্য উঠে এসেছে সংবাদমাধ্যম ডয়চে ভেলের প্রতিবেদনে।

কৃষিপণ্য

বিশ্বের কৃষিপণ্যের অন্যতম শীর্ষস্থানীয় রপ্তানিকারক ফ্রান্স। ফ্রান্সের মোট রপ্তানির তিন শতাংশ যায় মধ্যপ্রাচ্যে। ফরাসি কৃষিপণ্যের দশম বৃহৎ আমদানি কারক দেশ আলজেরিয়া। আর মহানবী (সা.)-এর কার্টুন প্রকাশের নিন্দা জানানো মরক্কো হলো ১৭তম বৃহৎ আমদানি কারক।

সুপারমার্কেট

সৌদি আরবের সামাজিক যোগাযোগ মাধ্যমে ফরাসি সুপারমার্কেট চেইন কারফুয়র বয়কটের ডাক দেওয়া হয়েছে। বিভিন্ন সহযোগী প্রতিষ্ঠানের সঙ্গে ফ্র্যাঞ্চাইজি চুক্তির মাধ্যমে পাকিস্তান, লেবানন, বাহরাইন, মরক্কোসহ মধ্যপ্রাচ্য ও দক্ষিণ এশিয়ায় কার্যক্রম পরিচালনা করে কারফুয়র।

আরও পড়ুন : ক্ষোভ বাড়ছেই, বাংলাদেশসহ মুসলিম বিশ্বে ফরাসিদের বিশেষ সতর্কতা

জ্বালানি

বাংলাদেশ, পাকিস্তান ও তুরস্কে মূলত পেট্রোকেমিক্যাল ও পেট্রোলিয়াম পণ্য বিক্রি করে ফরাসি এনার্জি জায়ান্ট ‘টোটাল’। সৌদি আরবসহ কয়েকটি পারস্য উপসাগরীয় রাষ্ট্রে টোটালের বিনিয়োগ আছে।

ফ্যাশন ও প্রসাধন পণ্য

কুয়েত সিটির এক দোকান থেকে গত রবিবার (২৫ অক্টোবর) ফরাসি ল’রিয়েল ব্র্যান্ডের প্রসাধনী ও স্কিনকেয়ার পণ্য সরিয়ে ফেলতে দেখেছেন বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদক। ওই দোকানসহ প্রায় ৭০টি দোকানের মালিক সমিতি ফরাসি পণ্য বিক্রি না করার সিদ্ধান্ত নিয়েছে।

সৌদি আরব, দুবাইসহ মধ্যপ্রাচ্যে ফরাসি প্রসাধন সামগ্রীর দোকান রয়েছে। অবশ্য যুক্তরাষ্ট্র, এশিয়া কিংবা ইউরোপের তুলনায় মধ্যপ্রাচ্যে ফরাসি ফ্যাশন ব্র্যান্ডগুলোর বাজার ছোট।

প্রতিরক্ষা ও এয়ারস্পেস

বিশ্বের অন্যতম অস্ত্র রপ্তানিকারক দেশ ফ্রান্স। সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, তুরস্ক, কাতারসহ মুসলিম অধ্যুষিত কয়েকটি দেশে অস্ত্র, উড়োজাহাজ প্রযুক্তি ও গণপরিবহন সিস্টেমস বিক্রি করে ফরাসি প্রতিষ্ঠান থালেস।

আরও পড়ুন : সীমান্তে আর্মেনীয় হামলা বন্ধে ভয়ঙ্কর ক্ষেপণাস্ত্র বসাচ্ছে ইরান

গাড়ি

ফ্রান্সের গাড়ি নির্মাতা রেনোর অষ্টম বৃহৎ বাজার তুরস্ক। চলতি বছরের প্রথম ছয় মাসে তুরস্কে ৪৯ হাজার ১৩১টি গাড়ি বিক্রি করেছে রেনো। এ ছাড়া তুরস্কে ফরাসি গাড়ি সিত্রোয়েন ও প্যুজোর বিক্রিও সাম্প্রতিক সময়ে বেড়েছে।

ফ্রান্সে, মহানবী (সা.) এর ব্যঙ্গচিত্র প্রদর্শন এবং ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোর ইসলাম বিদ্বেষী মন্তব্য ক্ষুব্ধ করে তুলেছে বিশ্বের মুসলমানদের। এ নিয়ে মঙ্গলবার (২৭ অক্টোবর) পাকিস্তানের করাচিসহ আরও বেশ কয়েকটি শহরে বিক্ষোভ করেছে দেশটির মানুষ। ফরাসি প্রেসিডেন্টের বিতর্কিত মন্তব্যের নিন্দা জানিয়ে স্লোগান দেওয়ার পাশাপাশি পোড়ানো হয়েছে ম্যাক্রোর ছবি-সম্বলিত পোস্টার।

বিক্ষোভকারীরা বলেন, ফ্রান্সের প্রেসিডেন্ট যে বক্তব্য দিয়েছে তা দেড়শ কোটি মুসলমানের ধর্মীয় অনুভূতিতে আঘাত করেছে। প্রতিবাদ হিসেবে ফরাসি রাষ্ট্রদূতকে ২৪ ঘণ্টার মধ্যে তার দেশে ফেরত পাঠানোর দাবি জানান বিক্ষোভকারীরা।

আরও পড়ুন : আর্মেনিয়ার হাত থেকে আরেকটি অঞ্চল মুক্ত করল আজারবাইজান

ফ্রান্স বিরোধী বিক্ষোভ হয়েছে সিরিয়াতেও। প্রতিবাদ মিছিলে অংশ নেয় শত শত মানুষ। এদিন বিক্ষোভকারীরা ফরাসি প্রেসিডেন্টের ছবি পদদলিত করেন। ইরাক ও ফিলিস্তিনের পশ্চিমতীরেও প্রতিবাদ সমাবেশ হয়। সমাবেশে বক্তারা বলেন, ফ্রান্স ও দেশটির প্রেসিডেন্ট ইসলাম ধর্ম এবং মহানবী (স.)কে নিয়ে বিদ্বেষ ছড়াচ্ছে। এটা কোনোভাবেই মেনে নেওয়ার মতো ঘটনা নয়।

ভারতেও ফ্রান্স বিরোধী বিক্ষোভ হয়েছে। মহানবী (স.)র ব্যঙ্গচিত্র প্রকাশ এবং সন্ত্রাসের সঙ্গে ইসলামকে জড়িয়ে ফরাসি প্রেসিডেন্টের বিতর্কিত মন্তব্যের নিন্দা জানিয়েছে সৌদি আরবও। তবে বিশ্বের অনেক দেশ ফরাসি পণ্য বর্জনের ডাক দিলেও সৌদি সরকার পণ্য বয়কটের পক্ষে নয়। এ ছাড়া ইরানে ফরাসি রাষ্ট্রদূতকে তলব করা হয়।

আরও পড়ুন : ফ্রান্সকে কঠিন প্রতিশোধের হুঁশিয়ারি ইরানি সেনাদের

বিশ্বজুড়ে বিক্ষুব্ধ পরিস্থিতিতে গতকাল মঙ্গলবার এক বিবৃতিতে ফ্রান্স তাদের নাগরিকদের মুসলিম অধ্যুষিত ইন্দোনেশিয়া, বাংলাদেশ, ইরাক ও মৌরিতানিয়ায় বসবাস কিংবা ভ্রমণ করার ব্যাপারে সাবধান করে দিয়ে বাড়তি পূর্বসতর্কতা অবলম্বনের পরামর্শ দিয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড