• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞাকে তোয়াক্কা না করার হুঁশিয়ারি ইরানের

  আন্তর্জাতিক ডেস্ক

২৭ অক্টোবর ২০২০, ১৪:৫১
যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞাকে তোয়াক্কা না করার হুঁশিয়ারি ইরানের
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি (ছবি : আল-জাজিরা)

উত্তেজনা বাড়িয়ে ইসলামি প্রজাতন্ত্র ইরানের তেলমন্ত্রী বিজান নামদার জানগেনেহের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। এবার জানগেনেহ ছাড়াও আরও কয়েকজন ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে মার্কিন অর্থ মন্ত্রণালয়।

এর জবাবে জানগেনেহ বলেছেন, ইরানের বাইরে তার এমন কোনো সম্পদ নেই যা আমেরিকা বাজেয়াপ্ত করতে পারে। যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞাকে তোয়াক্কা না করার হুঁশিয়ারি উচ্চারণ করে তিনি বলেন, আমাদের মন্ত্রণালয়ের ওপর নিষেধাজ্ঞা দিয়ে ইরানের তেল শিল্পের কোনো ক্ষতি করা যাবে না।

ইরানি মন্ত্রী নিজের অফিসিয়াল টুইটার পেজে লিখেছেন, বিশ্বের ওপর এক মেরুকেন্দ্রীক শাসনের দিন গত হয়ে গেছে। আমেরিকা ইরানের তেল রপ্তানিকে শূন্যের কোঠায় নামিয়ে আনার যে ঘোষণা দিয়েছিল তাতে চরম ব্যর্থ হওয়ার পর এখন এই অসাড় নিষেধাজ্ঞা দিয়েছে।

সোমবার (২৬ অক্টোবর) সন্ধ্যায় মার্কিন মন্ত্রণালয় ইরানের যেসব প্রতিষ্ঠান ও ব্যক্তির বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে সেগুলোর মধ্যে রয়েছে দেশটির তেল মন্ত্রণালয়, এর সঙ্গে সংশ্লিষ্ট সংস্থা ও প্রতিষ্ঠান এবং দেশটির তেলমন্ত্রী।

আরও পড়ুন : ফ্রান্সকে কঠিন প্রতিশোধের হুঁশিয়ারি ইরানি সেনাদের

আগামী ৩ নভেম্বরের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনি প্রচারণার কাজে ব্যবহার করার উদ্দেশ্যে এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে বলে মনে করছেন পর্যবেক্ষকরা।

মার্কিন অর্থ মন্ত্রণালয় একই সঙ্গে সম্প্রতি ভেনেজুয়েলার কাছে ইরানি তেল বিক্রির ঘটনায় জড়িত কয়েকজন ব্যক্তি, প্রতিষ্ঠান ও ইরানের জাহাজ চলাচল সংস্থাকেও এই নিষেধাজ্ঞার আওতায় এনেছে।

আরও পড়ুন : মহানবীকে নিয়ে কটূক্তি করায় অবশেষে মুখ খুলল সৌদি

যুক্তরাষ্ট্রের অর্থমন্ত্রী স্টিফেন মুচিন দাবি করেছেন, ইরান তার তেল বিক্রির অর্থ ইসলামি বিপ্লবী গার্ড বাহিনীর (আইআরজিসি) কথিত অস্থিতিশীলতা সৃষ্টিকারী তৎপরতায় কাজে লাগাচ্ছে।

মার্কিন সরকার ২০১৮ সালের মে মাসে পাশ্চাত্যের সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গিয়ে তেহরানের ওপর কঠোর নিষেধাজ্ঞা পুনর্বহাল করে।

আরও পড়ুন : সাদ্দামের সহযোগী ইবরাহিম আল-দৌরি মারা গেছেন

ট্রাম্প প্রশাসনের এই আন্তর্জাতিক আইন লঙ্ঘনকারী পদক্ষেপের বিরুদ্ধে বিশ্বের বহু দেশ প্রতিক্রিয়া জানায়। তবে ওয়াশিংটন এখন পর্যন্ত তার নিষেধাজ্ঞা আরোপের নীতি অনুসরণ করে যাচ্ছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড