• মঙ্গলবার, ২৪ নভেম্বর ২০২০, ৯ অগ্রহায়ণ ১৪২৭  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

চীনকে হারাতে সীমান্তে 'অস্ত্রের পূজা' করল ভারত

  আন্তর্জাতিক ডেস্ক

২৭ অক্টোবর ২০২০, ১০:৩০
চীনকে হারাতে সীমান্তে 'অস্ত্রের পূজা' করল ভারত
লাদাখ সীমান্তে অস্ত্রপূজা করছেন ভারতীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং (ছবি : এনডিটিভি)

এশিয়ার পরাশক্তি চীনের সঙ্গে বিদ্যমান উত্তেজনার মধ্যেই বিতর্কিত লাদাখ সীমান্তের কাছে অস্ত্রপূজা করেছে প্রতিবেশী রাষ্ট্র ভারত। সোমবার (২৬ অক্টোবর) বিজয়া দশমীতে দেশটির প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং পশ্চিমবঙ্গের সেনা ঘাঁটি সুকনায় অস্ত্রপূজা করেছেন। পূজার সময় তিনি ফের চীনে আক্রমণের হুঁশিয়ারি দিয়েছেন। এ সময় তার সঙ্গে ছিলেন ভারতীয় সেনাপ্রধান।

জার্মান সংবাদমাধ্যম ডয়চে ভেলে জানিয়েছে, প্রথমে পশ্চিমবঙ্গের সেনাঘাঁটি এবং সেখান থেকে সিকিমে চীন সীমান্তে যাওয়ার কথা ছিল রাজনাথের। প্রকৃত নিয়ন্ত্রণরেখা থেকে মাত্র দুই কিলোমিটার দূরে সেনাদের একটি ছাউনিতে তার বিজয়া দশমীর অস্ত্রপূজা করার কথা ছিল। কিন্তু আবহাওয়া খারাপ থাকায় সেখানে তিনি পৌঁছাতে পারেননি। পরে দার্জিলিংয়ে সুকনা যুদ্ধ সমাধিতে এই পূজার আয়োজন করা হয়। চীন সীমান্তের এত কাছে গিয়ে অস্ত্রপূজা নিয়ে সীমান্তে উত্তেজনা তৈরি হয়েছিল।

রাজনাথ বলেন, ভারত শান্তির পক্ষে। কিন্তু চীন যেভাবে আগ্রাসী মনোভাব দেখাচ্ছে, তার যোগ্য জবাব দিচ্ছেন ভারতীয় জওয়ানরা।

রাজনাথ বলেছেন, ভারত এক ইঞ্চি জমিও ছাড়বে না। চীনকে ভারতের ভূখণ্ডে ঢুকতে দেয়নি দেশের সেনারা। আরএসএস প্রধান মোহন ভগবৎ বলেন, সাম্রাজ্যবাদী চীন ভারতের ভূখণ্ডে ঢুকে পড়েছে। ভারত তার যোগ্য জবাব দিয়েছে।

আরও পড়ুন : মাথা নোয়াল ফ্রান্স, আরব দেশগুলোকে পণ্য বয়কট বন্ধের আর্জি

লাদাখে ভারত-চীন সীমান্তে উত্তেজনা অব্যাহত রয়েছে। এখনো দুই দেশের সেনারা মুখোমুখি দাঁড়িয়ে আছে। ভারতীয় সেনাবাহিনীর সাবেক লেফটেন্যান্ট জেনারেল উৎপল ভট্টাচার্য বলেছে, সীমান্তে উত্তেজনা এতটুকু কমেনি; বরং বেড়েছে। দুই দেশই আধুনিক সব যুদ্ধাস্ত্র প্রকৃত নিয়ন্ত্রণরেখার খুব কাছে নিয়ে গিয়ে রেখেছে।

আরও পড়ুন : বিশ্বজুড়ে বর্জনের ডাকে বিপাকে ফ্রান্স, ঝুঁকিতে যেসব পণ্য

ভারতীয় সেনা সূত্রের তথ্য অনুসারে, এই মুহূর্তে পূর্ব লাদাখে ভারত এবং চীনের ট্যাঙ্কের মধ্যবর্তী দূরত্ব মাত্র চারশ মিটার। যা নজিরবিহীন। সেনা পর্যায়ে একাধিক বৈঠকেও কোনো সমাধানসূত্র মেলেনি। অরুণাচল এবং সিকিম সীমান্তেও রেড অ্যালার্ট জারি রয়েছে।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড