• শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, ১২ অগ্রহায়ণ ১৪২৭  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

'ভারতের পতাকাকে সম্মান করি না, করবোও না'

  আন্তর্জাতিক ডেস্ক

২৪ অক্টোবর ২০২০, ১১:৩১
মেহবুবা মুফতি

জম্মু-কাশ্মীরে ৩৭০ ধারা বাতিলের পর প্রায় ১ বছরেরও বেশি সময় গৃহবন্দী ছিলেন প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি। ভারতের সুপ্রিম কোর্টের চাপের মুখ মেহবুবাকে ছাড়তে বাধ্য হয় দেশটির কেন্দ্র সরকার। মুক্তির পর থেকেই ফের ৩৭০ ধারা ফেরানোর দাবি সরব হয়েছেন তিনি। এবার কাশ্মীররের বিশেষ মর্যাদা ফেরানো প্রসঙ্গে কথা বলতে গিয়ে ভারতের পতাকা নিয়ে মন্তব্য করেন মেহবুবা।

এদিকে মেহবুবার পাশাপাশি মুক্তি পেয়েছেন কাশ্মীরের আর এক প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লাহ সহ সাজাদ লোনের মতো রাজনৈতিক ব্যক্তিবর্গ। ৩৭০ ধারা বিলোপ প্রসঙ্গে বিগত কয়েকদিনে তারাও একাধিকবার বিজেপি শাসিত কেন্দ্রের বিরুদ্ধে কথা বলেছেন। এদিকে এই প্রসঙ্গে কেন্দ্র সরকারের বিরুদ্ধে তীব্র আক্রমণ করে মেহবুবা বলেন, “একটা কথা অবশ্যই মনে রাখতে হবে দেশ সংবিধানের ভিত্তিতে চলবে। কিন্তু তা কখনই বিজেপির ইস্তেহারের ভিত্তিতে নয়।”

এখানেই যাননি জম্মু-কাশ্মীরের এই প্রতিবাদী নেত্রী। কাশ্মীরের পৃথক পতাকা ফেরতের পক্ষেও এদিন সরব হতে দেখা যায় মেহবুবা মুফতিকে। যতদিন না তা হচ্ছে ততদিন ভারতের পতাকাকে সম্মান করি না, করবোও না বলে সাফ জানিয়ে দিয়েছেন তিনি। মেহবুবা বলেন, “বিজেপি যে ভাবে গত বছর জম্মু কাশ্মীর থেকে ৩৭০ ধারা তুলে দিয়েছে, উপত্যকার মানুষের গণতান্ত্রিক অধিকার হরণ করেছে সেটা আসলে আমাদের মানুষের সাথে ডাকাতিরই নামান্তর। বিজেপির ওই পদক্ষেপকে একাধারে অসাংবিধানিক ও অবৈধ বলেও এদিন তোপ দাগতে দেখা যায় মেহবুবাকে।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড