• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

তুরস্ক ও গ্রিসের সামরিক মহড়া স্থগিত

  আন্তর্জাতিক ডেস্ক

২৪ অক্টোবর ২০২০, ১০:৪৩
অরুচ রেইচ
তুর্কি অনুসন্ধানকারী জাহাজ অরুচ রেইচ (ছবি : সংগৃহীত)

পূর্ব ঘোষিত সামরিক মহড়া স্থগিত করছে তুরস্ক ও গ্রিস। আগামী সপ্তাহে ভূমধ্যসাগরে পৃথক এ মহড়া হওয়ার কথা ছিল। তবে ন্যাটোর সঙ্গে আলোচনার পর উত্তেজনা প্রশমনে দুই দেশই এটি স্থগিতে সম্মত হয়েছে। শুক্রবার ন্যাটো প্রতিরক্ষামন্ত্রীদের সম্মেলনের পর সাংবাদিকদের সঙ্গে আলাপকালে সংস্থাটির মহাসচিব জেন্স স্টোলটেনবার্গ এ তথ্য জানিয়েছেন। জেন্স স্টোলটেনবার্গ বলেন, আমি নিশ্চিত করতে পারি যে গ্রিস ও তুরস্ক উভয়েই আগামী সপ্তাহে অনুষ্ঠিতব্য তাদের সামরিক মহড়া বাতিলের সিদ্ধান্ত নিয়েছে।

ন্যাটো মহাসচিব বলেন, আমি সংঘাতপূর্ণ অবস্থা থেকে বেরিয়ে আসাকে স্বাগত জানাই। মহড়া স্থগিত করায় গ্রিস ও তুরস্ককে স্বাগত জানিয়েছি। কেননা, এটি ঝুঁকি কমিয়েছে। শুধু তাই নয়; বরং এটি অন্তর্নিহিত সমস্যা নিয়ে আলোচনার পথ প্রশস্ত করতে সহায়তা করেছে।

পূর্ব ভূমধ্যসাগরে তুরস্কের জ্বালানি সম্পদ অনুসন্ধান নিয়ে গ্রিস ও সাইপ্রাসের সঙ্গে আঙ্কারার সাম্প্রতিক বিরোধের সূত্রপাত। গত ১০ আগস্ট পূর্ব ভূমধ্যসাগরে তেল ও গ্যাস সমৃদ্ধ এলাকায় একটি অনুসন্ধানকারী জাহাজ পাঠায় তুরস্ক। আঙ্কারার ওই কার্যক্রমকে অবৈধ কর্মকাণ্ড হিসেবে আখ্যায়িত করে ইউরোপীয় ইউনিয়নের সদস্য গ্রিস ও সাইপ্রাস। এ নিয়ে এক পর্যায়ে তুরস্কের ওপর নিষেধাজ্ঞা আরোপের হুঁশিয়ারি দেয় ইউরোপীয় ইউনিয়ন। গত ১৩ সেপ্টেম্বর তুরস্ক রক্ষণাবেক্ষণের জন্য অনুসন্ধানকারী জাহাজ অরুচ রেইচকে উপকূলে ফিরিয়ে আনলে উত্তেজনা কিছুটা প্রশমিত হয়। এর মধ্যেই উত্তেজনা প্রশমনে উদ্যোগী হয় ন্যাটো।

সূত্র: ডেইলি সাবাহ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড