• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইরাকে মার্কিন রাষ্ট্রদূতকে কালো তালিকাভূক্ত করল ইরান 

  আন্তর্জাতিক ডেস্ক

২৩ অক্টোবর ২০২০, ২০:৩৭
করোনা
ছবি : সংগৃহীত

ইরাকে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত এবং অন্য দুই কূটনীতিককে কালো তালিকাভূক্ত করেছে ইরান। বাগদাদে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূতকে যুক্তরাষ্ট্র কালো তালিকাভূক্ত করার পর শুক্রবার পাল্টা পদক্ষেপ নেয় তেহরান।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খতিবজাদেহ সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে দেয়া এক বার্তায় বলেন, গত জানুয়ারিতে বাগদাদে যুক্তরাষ্ট্রের ক্ষেপণাস্ত্র হামলায় ইরানী কমান্ডার কাসেম সোলাইমানি হত্যাকাণ্ডসহ ইরাক এবং এর বাইরে বিভিন্ন ধরনের সন্ত্রাসী কর্মকাণ্ড সমন্বয়ে কেন্দ্রীয় ভূমিকা পালন করেছেন মার্কিন রাষ্ট্রদূত ম্যাথিউ টুয়েলার।

বিশ্বে অল্প কয়েকটি দেশ রয়েছে, যাদের সঙ্গে ইরান এবং যুক্তরাষ্ট্রের মিত্রতা রয়েছে; ইরাক সেসব দেশের মধ্যে একটি। ইসলামিক স্টেট জঙ্গিগোষ্ঠীর বিরুদ্ধে লড়াইয়ে যুক্তরাষ্ট্র এবং ইরান বাগদাদকে ২০১৪ থেকে ২০১৭ সাল পর্যন্ত সামরিক সহায়তা দিয়েছে। ইরাকিদের আশঙ্কা, এ দুই দেশ ইরাকি ভূখণ্ড ব্যবহার করে একটি প্রক্সি যুদ্ধে জড়িয়ে পড়তে পারে।

কালো তালিকাভূক্তির প্রতীকী এই পদক্ষেপে ইরানে মার্কিনিদের সম্পত্তি জব্দ করতে পারে তেহরান। কিন্তু মার্কিন কূটনীতিকদের ওপর এর কোনও ধরনের প্রভাব পড়ার সম্ভাবনা নেই।

এর আগে, বৃহস্পতিবার ইরাকে নিযুক্ত ইরানি রাষ্ট্রদূত ইরাজ মাসজেদিকে কালো তালিকাভূক্ত করে যুক্তরাষ্ট্র। তিনি অনেক বছর ধরে ইরাকে মার্কিন ও জোটের সামরিক বাহিনীর ওপর হামলার জন্য দায়ী ইরাকি মিলিশিয়া গোষ্ঠীগুলোর প্রশিক্ষণ এবং সহায়তা কার্যক্রম তদারকি করেন বলে অভিযোগ করে ওয়াশিংটন। সূত্র: রয়টার্স।

ওডি/

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড