• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

গণভোটের সম্ভাবনা নাকচ আজারবাইজানের 

  আন্তর্জাতিক ডেস্ক

২৩ অক্টোবর ২০২০, ১৮:৪১
করোনা
ছবি : সংগৃহীত

নাগার্নো-কারাবাখ অঞ্চলে গণভোটের সম্ভাবনা নাকচ করেছেন আজারবাইজানের প্রেসিডেন্ট এলহাম আলিয়েভ। তিনি বলেছেন, গণভোট নিয়ে আলোচনার সময় এখনও আসেনি। আল-জাজিরা টিভি চ্যানেল আজ এ খবর দিয়েছে। আজারি প্রেসিডেন্ট আরও বলেছেন, নাগার্নো-কারাবাখ নিয়ে এর আগে যে আলোচনা হয়েছে সেখানে গণভোটের কোনো প্রসঙ্গে আসেনি।

নাগার্নো-কারাবাখের বেশিরভাগ এলাকা এরিমধ্যে পুনরুদ্ধার করা সম্ভব হয়েছে বলে তিনি জানান। আলীয়েভ বলেন, বর্তমান পরিস্থিতিতে গণভোট আয়োজনের প্রস্তাব তারা মানবেন না। এছাড়া পরিস্থিতি পর্যবেক্ষণে যে শান্তিরক্ষী বাহিনী মোতায়েনের কথা বলা হচ্ছে তাতে কোন কোন দেশ থাকবে সেটাও ঠিক করবে আজারবাইজান ও আর্মেনিয়া।

সম্প্রতি আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যে নাগার্নো-কারাবাখ অঞ্চলের নিয়ন্ত্রণ নিয়ে ব্যাপক সংঘর্ষ হয়েছে। এর ফলে বহু মানুষ হতাহত হয়েছেন। দুই দেশ এ পর্যন্ত দুই বার যুদ্ধবিরতিতে সম্মত হলেও স্বল্প সময়ের ব্যবধানে তা ভেস্তে গেছে। আন্তর্জাতিকভাবে নাগার্নো-কারাবাখ অঞ্চলটি আজারবাইজানের ভূখণ্ড হিসেবে স্বীকৃত। কিন্তু ১৯৯০ এর দশকে সেখানে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করে আর্মেনিয়া। দখলীকৃত এলাকা থেকে বহু আজারি নাগরিককে বিতাড়িত করা হয় বলে অভিযোগ রয়েছে।

ওডি/

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড