• মঙ্গলবার, ২৪ নভেম্বর ২০২০, ৯ অগ্রহায়ণ ১৪২৭  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইসরায়েলের সঙ্গে বন্ধুত্ব করলেই প্রাণ যাবে সৌদি যুবরাজের!

  আন্তর্জাতিক ডেস্ক

২৩ অক্টোবর ২০২০, ১৫:২১
ইসরায়েলের সঙ্গে বন্ধুত্ব করলেই প্রাণ যাবে সৌদি যুবরাজের!
সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমান (ছবি : সৌদি গেজেট)

মধ্যপ্রাচ্যের ইহুদিবাদী দখলদার রাষ্ট্র ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপন করলে হত্যাকাণ্ডের শিকার হতে পারেন বলে আশঙ্কা প্রকাশ করেছেন সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমান। ইসরায়েলি-আমেরিকান ধনকুবের হেইম সাবান বলেছেন, সৌদি যুবরাজ নিজে আমাকে কথাটি বলেছেন। খবর হারিটজের।

সৌদি যুবরাজের উদ্ধৃতি করে সাবান জানান, প্রতিবেশী রাষ্ট্র বাহরাইন ও সংযুক্ত আরব আমিরাতের মতো চাইলেই তিনি ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে পারেন না। কারণ এমনটা করার সঙ্গে সঙ্গে ইরান, কাতারের পাশাপাশি নিজের লোকেরাই তাকে হত্যা করবে।

এ দিকে যুবরাজ বিন সালমান ও সাবানের মধ্যে কবে বৈঠক হয়েছে বা কোন অনুষ্ঠানে তারা এমন বিষয় নিয়ে আলোচনা করেছেন তা জানায়নি হারিটজ। যদিও সাবান বুধবার (২১ অক্টোবর) ফ্লোরিডায় জো বাইডেন ও কমলা হ্যারিসের আয়োজনে এক অনুষ্ঠানে সৌদি যুবরাজের মনোভাব তুলে ধরেন।

আরও পড়ুন : তুরস্ক বললেই কেবল আর্মেনিয়ায় আক্রমণ বন্ধ করবে আজারবাইজান

এর আগে গত ২ অক্টোবর ইন্সটিটিউট ফর মিডল ইস্ট স্টাডিজ একটি প্রতিবেদনে জানায়, ইসরায়েলের সঙ্গে পূর্ণ কূটনৈতিক সম্পর্ক স্থাপনের ব্যাপারে দ্বিধাদ্বন্দ্বে ভুগছেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। কারণ এ জন্য তাকে ‘অনেক চড়া মূল্য’ দিতে হবে।

প্রতিবেদনে বলা হয়, তার দ্বিধাদ্বন্দ্বের প্রধান কারণ হচ্ছে তার বাবা বাদশাহ সালমান। কেননা ২০০২ সালের আরব পিস ইনিশিয়েটিভের সঙ্গে সামঞ্জস্য রেখেই আরব-ইসরায়েল শান্তি অর্জনের ব্যাপারে আগ্রহী বাদশাহ সালমান।

আরও পড়ুন : পাঁচ হাজার মানুষের মৃত্যুর পরও থেমে নেই আর্মেনিয়া-আজারবাইজানের যুদ্ধ

আর দ্বিতীয় কারণ হচ্ছে, সৌদির ধর্মীয় কাঠামোতে থাকা চরমপন্থি মৌলবাদীদের ভয়। কারণ সৌদি সমাজে বেশ শক্তিশালী এই গোষ্ঠী। এসব কারণেই মূলত ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপনে দ্বিধা ভুগছেন সৌদি যুবরাজ।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড