• বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০, ১১ অগ্রহায়ণ ১৪২৭  |   ২২ °সে
  • বেটা ভার্সন
sonargao

পাঁচ হাজার মানুষের মৃত্যুর পরও থেমে নেই আর্মেনিয়া-আজারবাইজানের যুদ্ধ

  আন্তর্জাতিক ডেস্ক

২৩ অক্টোবর ২০২০, ১৪:৫৫
পাঁচ হাজার মানুষের মৃত্যুর পরও থেমে নেই আর্মেনিয়া-আজারবাইজানের যুদ্ধ
সীমান্তে যুদ্ধরত সেনা সদস্যরা (ছবি : প্রতীকী)

বিতর্কিত নাগোরনো-কারাবাখ অঞ্চলে চলমান অস্ত্রবিরতি লঙ্ঘনের মাধ্যমে আজেরি বেসামরিক নাগরিকদের হত্যা করায় আর্মেনীয় সেনাদের বিরুদ্ধে ভয়ঙ্কর আক্রমণ শুরু করেছে প্রতিবেশী রাষ্ট্র আজারবাইজান। এমন পরিস্থিতিতে যুদ্ধ প্রসঙ্গে দীর্ঘ বিবৃতি দিলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। জানালেন, ভয়াবহ এ যুদ্ধে নিহতের সংখ্যা প্রায় পাঁচ হাজার।

ফরাসি বার্তা সংস্থা এএফপি বলছে, আজারবাইজান এবং আর্মেনিয়া দুটি দেশের সঙ্গেই প্রতিদিন যোগাযোগ রাখছেন তিনি। দিনে একাধিকবার ফোনে কথা হচ্ছে দুই দেশের রাষ্ট্রপ্রধানদের সঙ্গে। বৃহস্পতিবার (২২ অক্টোবর) একটি টেলিভিশন বিবৃতিতে বিষয়টি স্বীকার করেন পুতিন।

তার বক্তব্য, রক্তক্ষয়ী এ যুদ্ধে কোনো পক্ষকেই সমর্থন করছেন না তিনি। যুদ্ধ যাতে দ্রুত থামে তার জন্য সবরকম প্রচেষ্টা চালাচ্ছেন। এ সময় তিনি আমেরিকাকেও রাশিয়ার সঙ্গে সমঝোতা আলোচনায় অংশ নেওয়ার আহ্বান জানান।

উল্লেখ্য, শুক্রবারই (২৩ অক্টোবর) মার্কিন পররাষ্ট্র সচিব মাইক পম্পেওর সঙ্গে আজারবাইজান এবং আর্মেনিয়ার পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক হওয়ার কথা রয়েছে। এর আগে বৃহস্পতিবার তাদের সঙ্গে বৈঠকে বসেছিলেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী।

আরও পড়ুন : তুরস্ক বললেই কেবল আর্মেনিয়ায় আক্রমণ বন্ধ করবে আজারবাইজান

নাগোরনো-কারাবাখের স্বাধীন প্রশাসন যুদ্ধে ক্ষয়ক্ষতির একটি হিসেব দিয়েছে। তাদের বক্তব্য, বৃহস্পতিবার পর্যন্ত ৮৭৪ জন সেনা এবং ৩৭ জন সাধারণ মানুষের মৃত্যু হয়েছে শুধু নাগোরনো-কারাবাখে।

আরও পড়ুন : চীনে হামলা করতেই তাইওয়ানকে ভয়ঙ্কর অস্ত্রগুলো দিচ্ছে যুক্তরাষ্ট্র!

বিশ্লেষকদের মতে, নাগোরনো-কারাবাখ অঞ্চলের নিয়ন্ত্রণ নিয়ে আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যে গত ২৭ সেপ্টেম্বর নতুন করে সংঘর্ষ শুরু হওয়ার পর তুরস্ক এ সংঘাতে প্রকাশ্যে আজারবাইজানের পক্ষ নেয়। তবে সম্প্রতি আঙ্কারা দু’দেশের মধ্যে মধ্যস্থতার কাজে রাশিয়াকে সঙ্গ দেওয়ার আগ্রহ প্রকাশ করে। কিন্তু আর্মেনিয়া তুরস্কের এ প্রস্তাবের সরাসরি বিরোধিতা করেছে।

সূত্র : ডয়চে ভেলে

সংশ্লিষ্ট ঘটনা সমূহ : আর্মেনিয়া-আজারবাইজান যুদ্ধ

আরও
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড