• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভিসা-ভ্রমণে নিষেধাজ্ঞা শিথিল করল ভারত

  আন্তর্জাতিক ডেস্ক

২২ অক্টোবর ২০২০, ১৬:৩০
অধিকার
ছবি : সংগৃহীত

ভারত থেকে বিভিন্ন দেশে যেতে ও প্রবেশে বেশ কয়েকটি ক্যাটাগরিতে ভিসা শিথিল করেছে দেশটি। একই সঙ্গে ভ্রমণের নিষেধাজ্ঞাও শিথিল করা হয়েছে।

বৃহস্পতিবার (২২ অক্টোবর) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

তাতে বলা হয়, করোনা ভাইরাসের কারণে গত ফেব্রুয়ারি মাস থেকে ভারতে প্রবেশে ও ভারত থেকে বাইরে যেতে কঠিন পদক্ষেপ নেওয়া হয়েছিল। তবে ভারত সরকার বিদেশি নাগরিকের প্রবেশে ও ভারতীয় নাগরিকদের দেশের বাইরে যাওয়ার ক্ষেত্রে এখন ভিসা ও ভ্রমণ নিষেধাজ্ঞা শিথিলের সিদ্ধান্ত নিয়েছে। সে অনুযায়ী ওসিআই ও পিআইও কার্ডধারী এবং সকল বিদেশি নাগরিকরা (ট্যুরিস্ট ভিসা ব্যতীত) বিমানবন্দর ও নৌবন্দরের ইমিগ্রেশন দিয়ে প্রবেশ করতে পারবেন। বন্দে ভারত মিশন, সিভিল এভিয়েশন মন্ত্রণালয়ের অনুমোদিত এয়ারবাবল চুক্তি বা নন কর্মাশিয়াল ফ্লাইটের মাধ্যমে যাতায়াত করতে পারবেন। তবে যাতায়াতের ক্ষেত্রে স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনা মেনে চলতে হবে।

ভারত সরকার প্রচলিত সব ভিসা (ইলেকট্রনিক, ট্যুরিস্ট ও মেডিকেল ভিসা ব্যতীত) পুনরায় চালু করার সিদ্ধান্ত নিয়েছে। যদি প্রচলিত অন্যান্য ভিসার মেয়াদ শেষ হয়ে যায় তবে ভারতের বিভিন্ন মিশন থেকে পুনরায় নতুন ভিসা নেওয়া যেতে পারবে।

বিদেশি নাগরিকরা মেডিকেল ভিসার জন্য তাদের অ্যাটেন্ডেন্টসসহ আবেদন করতে পারবেন। তবে এই সিদ্ধান্ত বিদেশি নাগরিকদের বিভিন্ন কাজে যেমন বাণিজ্য, কনফারেন্স, কর্মসংস্থান, শিক্ষা ও গবেষণা কাজের জন্য কার্যকর হবে না।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড