• শনিবার, ২৮ নভেম্বর ২০২০, ১৩ অগ্রহায়ণ ১৪২৭  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইস্তফার জন্য থাই প্রধানমন্ত্রীকে ৩ দিনের আল্টিমেটাম

  আন্তর্জাতিক ডেস্ক

২২ অক্টোবর ২০২০, ১২:৪৭
ইস্তফার জন্য থাই প্রধানমন্ত্রীকে ৩ দিনের আল্টিমেটাম
থাইল্যান্ডের সড়কে বিক্ষোভরত জনতা (ছবি : এপি নিউজ)

দেশব্যাপী জরুরি অবস্থা জারি করেও কোনো লাভ হয়নি। থাইল্যান্ডে বিক্ষোভ কমেনি বরং আরও বেড়েছে। সড়কগুলোতে প্রচুর পুলিশ ও নিরাপত্তাকর্মী ছিলেন। তা সত্ত্বেও বিক্ষোভকারীদের দমানো যায়নি। হাজার হাজার বিক্ষোভকারী জমায়েত হয়েছেন। গত তিন মাস ধরে ছাত্ররা রাস্তায় নেমে প্রতিবাদ দেখাচ্ছেন।

তাদের দাবি, সাবেক সেনা কর্মকর্তা ও বর্তমান প্রধানমন্ত্রী প্রায়ুথ চেন ওছা জালিয়াতি করে ভোটে জিতেছেন। তাই প্রধানমন্ত্রীকে ইস্তফা দিতে হবে এবং সেটাও তিনদিনের মধ্যে। তার কাছে ইস্তফার ফর্ম পাঠিয়ে বিক্ষোভকারীরা বলেছেন, তিনদিন সময় দেওয়া হলো। এর মধ্যেই তাকে ইস্তফা দিতে হবে। না হলে গোটা দেশে আবারও বিক্ষোভ শুরু হবে।

এ দিকে থাই প্রধানমন্ত্রী জানিয়েছেন, তিনি প্রথমে উত্তেজনা কমানোর চেষ্টা করবেন। কোনো হিংসা না হলে তিনি জরুরি অবস্থা তুলে নিতেও রাজি। এমন পরিস্থিতিতে সরকারের নির্দেশে গোটা দেশে জারি করা জরুরি অবস্থা প্রত্যাহার করে নিয়েছে সরকার।

যদিও বিক্ষোভের এক প্রধান নেত্রী জানান, তারা মত বদল করছেন না। বিক্ষোভের রাস্তা থেকেও সরছেন না। যতক্ষণ পর্যন্ত প্রধানমন্ত্রী ইস্তফা না দিচ্ছেন, ততক্ষণ বিক্ষোভ চলবে।

আরও পড়ুন : আজারবাইজানে আর্মেনীয় গোলাবর্ষণ বন্ধে এবার মাঠে যুক্তরাষ্ট্র

তবে এই বিবৃতি দেওয়ার কিছুক্ষণের মধ্যেই পুলিশ তাকে গ্রেপ্তার করে। যখন পুলিশ তাকে নিয়ে যাচ্ছে, তখন তিনি বলেন, আমি চিন্তিত। এটা সরকারের খেলা।

অপর দিকে আগামী সপ্তাহে পার্লামেন্টের অধিবেশন ডেকেছে থাই সরকার। সেখানে আগে বিক্ষোভকারীদের দাবি নিয়ে আলোচনা হবে। এরপর এই ব্যাপারে সিদ্ধান্তের কথা জানানো হবে বলে এরই মধ্যে জানানো হয়েছে। অর্থাৎ, সরকার আরও সময় নিতে চাইছে।

আরও পড়ুন : ফ্রন্টলাইনের যুদ্ধে আর্মেনিয়া থেকে হাজার গুণ এগিয়ে আজারবাইজান

বিক্ষোভকারীদের অন্যতম দাবি, রাজতন্ত্রের ক্ষমতা কমাতে হবে। থাইল্যান্ডে রাজতন্ত্রের বিরুদ্ধে কথা বললে কড়া শাস্তির ব্যবস্থা আছে। তা সত্ত্বেও বিক্ষোভকারীরা এই আন্দোলন চালিয়ে যাচ্ছেন।

সূত্র : ডয়চে ভেলে

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড