• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইরান-রাশিয়ার হাতে যুক্তরাষ্ট্রের ভোটার রেজিস্ট্রেশনের তথ্য!

  আন্তর্জাতিক ডেস্ক

২২ অক্টোবর ২০২০, ১১:৩৪
ইরান-রাশিয়ার হাতে যুক্তরাষ্ট্রের ভোটার রেজিস্ট্রেশনের তথ্য!
রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি (ছবি : ইরনা)

ইসলামি প্রজাতন্ত্র ইরান ও রাশিয়ার হাতে মার্কিন যুক্তরাষ্ট্রের ভোটার রেজিস্ট্রেশনের সকল তথ্য চলে গেছে বলে দাবি করেছেন দেশটির ডিরেক্টর অব ন্যাশনাল ইন্টেলিজেন্স জন র‍্যাটক্লিফ। তিনি বলেছেন, ইরান ও রাশিয়ার গোপনে যুক্তরাষ্ট্রের অধিকাংশ ভোটারের রেজিস্ট্রেশন-সংক্রান্ত তথ্য হাতিয়ে নিয়েছে।

এছাড়া ডেমোক্রেটিক ভোটারদের হুমকিমূলক ই-মেইল পাঠানোর পেছনেও ইরানের হাত রয়েছে বলে জানান জন র‍্যাটক্লিফ। তবে রাশিয়ার দিক থেকে এসব করা না করা হলেও রাশিয়ার হাতেও মার্কিন ভোটার রেজিস্ট্রেশনের তথ্য রয়েছে বলেই দাবি র‍্যাটক্লিফের।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি নিউজ জানিয়েছে, ট্রাম্পের পক্ষ নিয়ে প্রাউড বয়েজ নামে পাঠানো ই-মেইলগুলোতে ‘অস্থিতিশীলতা উসকে’ দেওয়া বক্তব্য ছিল বলে জানান জন র‍্যাটক্লিফ। ভোটারদের প্রভাবিত করতে এগুলো পাঠানো হচ্ছে। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে বেকায়দায় ফেলতেই এসব করা হচ্ছে বলে ধারণা বিশ্লেষকদের।

প্রেসিডেন্ট নির্বাচনের ঠিক ১৩ দিন আগে বুধবার (২১ অক্টোবর) বিশেষ এক ব্রিফিংয়ের মাধ্যমে এমন সব ভয়াবহ তথ্য জানায় যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ গোয়েন্দা দপ্তরটি।

আরও পড়ুন : মহড়া দিতে গিয়ে বোমাসহ ভেঙ্গে পড়ল মার্কিন যুদ্ধবিমান

ট্রাম্প প্রশাসনের শীর্ষস্থানীয় গোয়েন্দা কর্মকর্তা জন র‍্যাটক্লিফের মতে, রাশিয়া ও ইরানের হাতে যেসব তথ্য রয়েছে, সেগুলো ভুয়া তথ্য ছড়িয়ে ভোটারদের মধ্যে বিভ্রান্তি ছড়ানোর কাজে ব্যবহৃত হতে পারে।

এবার জন র‍্যাটক্লিফের সঙ্গে ব্রিফিংয়ে যুক্ত হন মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআইর পরিচালক ক্রিস্টোফার রে। তিনি বলেছেন, যুক্তরাষ্ট্রের নির্বাচনি ব্যবস্থা এখনো নিরাপদ। ভোটারদের ভোট গোনায় ধরা হবে।

আরও পড়ুন : আজারবাইজানে আর্মেনীয় গোলাবর্ষণ বন্ধে এবার মাঠে যুক্তরাষ্ট্র

এর আগে মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো জানায়, ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার রাষ্ট্রীয় মদদপুষ্ট হ্যাকাররা সাইবার হামলা করে এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে ভুয়া খবর ছড়িয়ে ডেমোক্রেটিক প্রার্থী হিলারি ক্লিনটনের বিরুদ্ধে লেগেছিল। যদিও ইরান এখন পর্যন্ত যুক্তরাষ্ট্রের সিস্টেম হ্যাক করতে সক্ষম হয়নি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড