• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

লাদাখ থেকে কাশ্মীর পর্যন্ত ১০০ কি.মি. গোপন টানেল ভারতের

  আন্তর্জাতিক ডেস্ক

২১ অক্টোবর ২০২০, ১৩:২৪
লাদাখ থেকে কাশ্মীর পর্যন্ত ১০০ কি.মি. গোপন টানেল ভারতের
ভারতের গোপন টানেল (ছবি : স্ট্রেটস টাইমস)

বিতর্কিত লাদাখের গালওয়ান উপত্যকায় চীনের সেনাবাহিনী সঙ্গে সংঘর্ষ হওয়ার পর থেকেই সীমান্তবর্তী এলাকায় যোগাযোগ ব্যবস্থা উন্নত করার পরিকল্পনা নিয়েছে ভারত। এই বিষয়ে বেইজিং তীব্র আপত্তি জানালেও কোনো গুরুত্ব দেয়নি নয়াদিল্লি।

চীনকে পাত্তা না দিয়েই গত ৩ অক্টোবর ১০ হাজার ফুট উচ্চতায় বিশ্বের উচ্চতম হাইওয়ে টানেলের উদ্বোধন করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এবার জানা গেল লাদাখ থেকে কাশ্মীর পর্যন্ত ১০০ কিলোমিটার রাস্তার জন্য কমপক্ষে ১০টি টানেল নির্মাণ করা হচ্ছে।

বর্ডার রোড অর্গানাইজেশন সূত্রে জানা গেছে, সীমান্তবর্তী এলাকাগুলোতে যোগাযোগ ব্যবস্থা উন্নত করার জন্য ইতোমধ্যেই অনেক রাস্তা তৈরি করা হয়েছে। এবার লাদাখ থেকে কাশ্মীর পর্যন্ত ভারতীয় সেনা ও সাধারণ মানুষের যানবাহন যাতে সারাবছর যাতায়াত করতে পারে তা নিশ্চিত করার চেষ্টা চলছে।

এ জন্য ১০০ কিলোমিটার এলাকাজুড়ে কমপক্ষে ১০টি টানেল বানানোর পরিকল্পনা নেওয়া হয়েছে। এর মধ্যে কিছু কিছু জায়গার উচ্চতার ১৭ হাজারের ফুটের বেশি। ফলে কাজ করতে গিয়ে বিভিন্ন প্রতিকূলতার সম্মুখীন হতে হচ্ছে কর্মীদের। তবে খুব তাড়াতাড়ি সমস্ত বাধা দূর করে টানেল তৈরির কাজ সম্পন্ন হবে।

আরও পড়ুন : চীনকে ঠেকাতে ভারত-যুক্তরাষ্ট্রের সঙ্গে সমুদ্রে চার দেশের মহড়া

জানা গেছে, গত ৩ তারিখ প্রধানমন্ত্রী যে অটল টানেলের উদ্বোধন করেছেন তার ফলে হিমাচল প্রদেশের মানালি থেকে লাদাখের লেহ পর্যন্ত সারাবছর যাতায়াত করা যাবে। যদিও লাহুল ও স্পিতি এলাকায় ধারাবাহিকভাবে যোগাযোগ রাখতে লাদাখে আরও আটটি টানেল বানানোর প্রয়োজন। এমনকি বেশ কয়েকটি টানেল তৈরি করতে হবে কাশ্মীরের সীমান্তবর্তী এলাকায় যাতায়াতের জন্যও।

আরও পড়ুন : আচমকা ভারত সফরে ট্রাম্পের প্রভাবশালী দুই মন্ত্রী

উল্লেখ্য, অটল টানেলের উদ্বোধনের পর গত সপ্তাহে বর্ডার রোড অর্গানাইজেশনের তৈরি করা ৪৪টি ব্রিজ উদ্বোধন করেছিলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড