• মঙ্গলবার, ০১ ডিসেম্বর ২০২০, ১৬ অগ্রহায়ণ ১৪২৭  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

মার্কিন গোয়েন্দা বিমানকে অবতরণ করতে দিল না ইন্দোনেশিয়া

  আন্তর্জাতিক ডেস্ক

২০ অক্টোবর ২০২০, ১৫:৪৫
মার্কিন গোয়েন্দা বিমানকে অবতরণ করতে দিল না ইন্দোনেশিয়া
মার্কিন গোয়েন্দা বিমান (ছবি : প্রতীকী)

যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি গোয়েন্দা বিমানকে নিজেদের মাটিতে অবতরণের অনুমতি দিতে অস্বীকৃতি জানিয়েছে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ ইন্দোনেশিয়া। মঙ্গলবার (২০ অক্টোবর) বিষয়টি সম্পর্কে অবগত দ্বীপরাষ্ট্রটির চারজন ঊর্ধ্বতন কর্মকর্তা ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সকে বিষয়টি নিশ্চিত করেছেন।

প্রতিবেদনে বলা হয়, প্রকৃতপক্ষে ওই গোয়েন্দা বিমানগুলো ছিল যুক্তরাষ্ট্রের পি-৮ পোসেইডন মেরিটাইম সার্ভেইলেন্স প্লেন। বিমানগুলো মূলত দক্ষিণ চীন সাগরে বেইজিংয়ের সামরিক তৎপরতার প্রতি নজর রাখে। মার্কিন কর্মকর্তারা এগুলোকে ইন্দোনেশিয়ায় অবতরণ এবং সেখান থেকে জ্বালানি নেওয়ার প্রস্তাব দিয়েছিলেন। তবে এমন আহ্বান তাৎক্ষণিক প্রত্যাখ্যান করে জাকার্তা।

ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো যুক্তরাষ্ট্রের ওই আহ্বান প্রত্যাখ্যানের আগে বিষয়টি নিয়ে জাকার্তার উচ্চ পর্যায়ে দফায় দফায় যোগাযোগ করেন মার্কিন কর্মকর্তারা। ফলে দৃশ্যত উচ্চ পর্যায়ের এসব যোগাযোগ কোনো কাজে আসেনি।

এ বিষয়ে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট ও প্রতিরক্ষামন্ত্রীর প্রতিনিধিদের কাছ থেকে কোনো মন্তব্য পাওয়া যায়নি। মার্কিন পররাষ্ট্র দফতরের প্রেস অফিস এবং জাকার্তায় নিযুক্ত মার্কিন দূতাবাসও রয়টার্সের এ সংক্রান্ত অনুসন্ধানের কোনো জবাব দেয়নি।

আরও পড়ুন : নাগোরনো-কারাবাখে জঙ্গিদের হাতে মানুষ হত্যা দেখতে চায় না ইরান

মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় এবং ইন্দোনেশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় থেকেও বিষয়টি নিয়ে কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানানো হয়েছে।

আরও পড়ুন : যুক্তরাষ্ট্রকে দেখিয়ে চীন-রাশিয়ার সঙ্গে অস্ত্র চুক্তির স্বাক্ষর ইরানের

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, দক্ষিণ এশিয়ায় প্রভাব বিস্তার নিয়ে দীর্ঘদিন ধরেই পরস্পরের সঙ্গে প্রতিযোগিতায় লিপ্ত হয়েছে পরাশক্তি চীন ও যুক্তরাষ্ট্র। তবে ইন্দোনেশিয়ার পররাষ্ট্রনীতিতে অপেক্ষাকৃত উদার নীতি সুবিদিত। দেশটি কখনও বিদেশি সামরিক বাহিনীকে সেখানে কাজ করার অনুমতি দেয়নি।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড