• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

'আমাকে ফাঁসি দিলেও কাশ্মীর নিয়ে আমাদের সংগ্রাম চলবেই'

  আন্তর্জাতিক ডেস্ক

২০ অক্টোবর ২০২০, ১২:০১
ফারুক আবদুল্লাহ

ভারতীয় সংবিধানের ৩৭০ ধারা বাতিলের পর কাশ্মীরবাসীর ক্ষোভের মুখে পড়ে দেশটির কেন্দ্রীয় সরকার। আর এর বিরোধিতা করেই দীর্ঘ প্রায় এক বছরের বন্দিদশা বরণ করতে হয় জম্মু-কাশ্মীরের ন্যাশান্যাল কনফারেন্সের সভাপতি তা রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লাহ। কিছুদিন আগেই মুক্তি পেয়েছেন ফারুক-সহ মেহবুবা মুফতি, সাজাজ লোনের মতো একাধিক প্রথমসারির নেতৃত্বরাও। কিন্তু কিছুতেই কেন্দ্রের তোপ থেকে বেরিয়ে আসতে পারেনি কেউ। তবে বিজেপি সরকারের নিশানায় দাঁড়িয়েও তিনি কাশ্মীর নিয়ে নিজের অনড় অবস্থানের কথা বলেন।

৩৭০ ধারা বিলোপ প্রসঙ্গে ফের সরব জম্মু-কাশ্মীরের এই প্রাক্তন মুখ্যমন্ত্রী। কেন্দ্রের বিরুদ্ধে নিজের ক্ষোভ প্রকাশ করে ৮২ বছরের ফারুখ আবদুল্লাহ বলেন, " একটি জিনিস মনে রাখবেন, আমাদের অনেক দীর্ঘ পথ অতিক্রম করতে হবে। এটি আসলেই একটা দীর্ঘ লড়াই।" ৩৭০ ধারা বিলোপের কট্টর বিরোধীতা করে এদিন তিনি আরও বলেন, "ফারুক আবদুল্লাহ বেঁচে থাকুক বা মারা যাক, তারপরেও আমাদের সংগ্রাম চলবে। আমাদের সংকল্প বদলায়নি। আমাকে ফাঁসি দেওয়া হলেও আমাদের সংকল্প কখনওই বদলাবে না। "

এদিকে কেন্দ্র সরকারকে নিশানা করে ফারুখের এই জ্বালাময়ী বক্তব্য যে কাশ্মীরে বিজেপি বেশ কিছুটা চাপে ফেলবে তা বলাই বাহুল্য। এদিকে ২০১৯ সালের ৫ই আগস্ট সংসদে বিশেষ বিল এনে তুলে দেওয়া হয় সংবিধানের ৩৭০ ধারা। যার জেরে বিশেষ রাজ্যের মর্যাদা হারায় জম্মু-কাশ্মীর। রাস্তায় নামেন লক্ষ লক্ষ মানুষ। এমতাবস্থায় রাজ্যের আইন-শৃঙ্খলা পরিস্থিতির দোহাই দিয়ে জননিরাপত্তা আইন বলে ফারুখ-মেহবুবা-সাজাদ সহ একাধিক নেতা-নেত্রীদের গৃহবন্দি করা হয়।

সুপ্রিম কোর্টের তোপের মুখে পড়ে এক এক করে প্রায় এক বছর পর ছাড়া হয় ফারুখ-মেহবুবা-সাজাদদের। এরপরেই ন্যাশনাল কনফারেন্স-পিডিপি জোট বদ্ধ হয়ে কাশ্মীরের হৃত অধিকার ফিরিয়ে আনতে জোটবদ্ধ হয়। তৈরি হয় 'পিপলস অ্যালায়েন্স ফর গুপকর ডিকলারেশন'। ৩৭০ ধারা বিলোপ প্রসঙ্গে কেন্দ্রের বিরুদ্ধে দীর্ঘ সংগ্রামের ডাক দেন মেহবুবা-সাজাদেরাও।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড