• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৪০ °সে
  • বেটা ভার্সন
sonargao

নতুন ষড়যন্ত্র করতে বাহরাইনে মার্কিন-ইসরায়েলি প্রতিনিধিরা!

  আন্তর্জাতিক ডেস্ক

১৯ অক্টোবর ২০২০, ১১:৪২
নতুন ষড়যন্ত্র করতে বাহরাইনে মার্কিন-ইসরায়েলি প্রতিনিধিরা!
ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (ছবি : সিএনএন)

সম্পর্ক স্বাভাবিকীকরণ চুক্তির আওতা হিসেবে নতুন ষড়যন্ত্রের জন্য মধ্যপ্রাচ্যের কথিত মুসলিম রাষ্ট্র বাহরাইন পৌঁছেছে ইহুদিবাদী দখলদার রাষ্ট্র ইসরায়েলের প্রতিনিধি দল। রবিবার (১৮ অক্টোবর) তাদেরকে বহনকারী এল আল এয়ারলাইন্সের বিমানটি মানামা আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। এই সফরে প্রতিনিধি দলটিকে সঙ্গ দিচ্ছেন মার্কিন অর্থমন্ত্রী স্টিভেন মুচিন।

গত ১৫ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় ইহুদি রাষ্ট্র ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকীকরণ চুক্তি স্বাক্ষর করে সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন। নিরীহ ফিলিস্তিনিরা তাৎক্ষণিকভাবে একে ‘বিশ্বাসঘাতকতা’ বলে আখ্যা দেন। অপরদিকে ইসরায়েল ও যুক্তরাষ্ট্র চুক্তি স্বাক্ষরের ক্ষণকে ‘মধ্যপ্রাচ্যে শান্তির জন্য ঐতিহাসিক মুহূর্ত’ হিসেবে অভিহিত করে। বাহরাইনের সঙ্গে চুক্তি স্বাক্ষর হলেও এর আনুষ্ঠানিকতা বাকি ছিল।

রবিবার সে আনুষ্ঠানিকতা পূরণ করতে চার্টার ফ্লাইটে করে তেল আবিবের বেন গুরিয়ন বিমানবন্দর থেকে বাহরাইনে যান ইসরায়েলি প্রতিনিধি দল। বিমানে বসে মার্কিন অর্থমন্ত্রী সাংবাদিকদের বলেন, আমি মনে করি এ সুযোগ শুধু বিনিয়োগে থেমে থাকবে না।

আরও পড়ুন : প্রতিশোধ নিচ্ছে আজারবাইজান, আর্মেনীয় সেনা হত্যার ভিডিয়ো ভাইরাল

বিমানে ওঠার আগে এক অনুষ্ঠানে যুক্তরাষ্ট্রের মধ্যপ্রাচ্য বিষয়ক দূত আভি বেরকোয়িৎজ বলেন, পর্যটন ও কূটনৈতিক সম্পর্ককে এগিয়ে নিতে ইসরায়েল ও বাহরাইন একটি যৌথ প্রজ্ঞাপনে স্বাক্ষর করবে।

আরও পড়ুন : মার্কিন আগ্রাসনের শিকার দেশগুলোকে ভয়ঙ্কর অস্ত্র দেবে ইরান

উল্লেখ্য, আগামী ৩ নভেম্বরের নির্বাচনে রাজনৈতিক সুবিধা পেতে দুই আরব দেশের সঙ্গে ইসরায়েলের স্বাক্ষরিত চুক্তি ব্যবহার করতে চাইছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মার্কিন ভোটারদের তিনি দেখাতে চান ডেমোক্র্যাটিক প্রার্থী জো বাইডেনের চেয়ে তিনিই ইসরায়েলের বেশি ভালো বন্ধু।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড