• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইরানকে নিয়ে যুক্তরাষ্ট্রের হুঁশিয়ারিকে উড়িয়ে দিল রাশিয়া

  আন্তর্জাতিক ডেস্ক

১৯ অক্টোবর ২০২০, ১০:৪৪
ইরানকে নিয়ে যুক্তরাষ্ট্রের হুঁশিয়ারিকে উড়িয়ে দিল রাশিয়া
রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি (ছবি : তাস)

উত্তেজনা বাড়িয়ে এবার মার্কিন যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা আরোপের হুঁশিয়ারিকে উড়িয়ে দিল বিশ্বের আরেক পরাশক্তি রাশিয়া! মস্কো বলছে, ইসলামি প্রজাতন্ত্র ইরানের উপর থেকে অস্ত্র নিষেধাজ্ঞা উঠে যাওয়ার পর দেশটির সঙ্গে সামরিক ও কৌশলগত সহযোগিতা অব্যাহত থাকবে।

রবিবার (১৮ অক্টোবর) দেশটির উপপররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকভের উদ্ধৃতি দিয়ে রুশ বার্তা সংস্থা তাস খবরটি জানিয়েছে। তিনি বলেছিলেন, ইরানের সঙ্গে বহুমুখী সহযোগিতার ক্ষেত্র প্রসারিত করছে রাশিয়া। সামরিক এবং কৌশলগত সহযোগিতা এবং দুপক্ষের পারস্পরিক প্রস্তুতির উপর ভিত্তি করে এই সহযোগিতা আস্তে ধীরে এগিয়ে যাবে।

রিয়াবকভ বলেন, আমেরিকার নিষেধাজ্ঞার ভয়ে রাশিয়া মোটেই ভীত নয় কারণ আমেরিকার এ ধরনের আচরণের সঙ্গে ক্রেমলিন পূর্ব পরিচিত।

ইরানের ওপর থেকে জাতিসংঘের অস্ত্র নিষেধাজ্ঞা উঠে গেছে। এখন থেকে ইরান তার প্রয়োজন মতো অস্ত্র বেচা-কেনা করতে পারবে। তবে ইরানের ওপর অস্ত্র নিষেধাজ্ঞা বহাল রাখার জন্য আমেরিকা গত কয়েক মাস ধরে অব্যাহত প্রচেষ্টা চালিয়েছে।

আরও পড়ুন : মার্কিন আগ্রাসনের শিকার দেশগুলোকে ভয়ঙ্কর অস্ত্র দেবে ইরান

যদিও জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রায় সব সদস্য তেহরানের ওপর এই অন্যায় নিষেধাজ্ঞা বহাল রাখার পক্ষে ছিল না, এমন কি আমেরিকার মিত্র দেশগুলোও পর্যন্ত এই ইস্যুতে ইসলামি প্রজাতন্ত্র ইরানকে সমর্থন জানায়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড