• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

প্রতিশোধ নিচ্ছে আজারবাইজান, একদিনেই ৩৭ আর্মেনীয় সেনা নিহত (ভিডিয়ো)

  আন্তর্জাতিক ডেস্ক

১৯ অক্টোবর ২০২০, ০৯:১৫
প্রতিশোধ নিচ্ছে আজারবাইজান, একদিনেই ৩৭ আর্মেনীয় সেনা নিহত (ভিডিয়ো)
সীমান্তে যুদ্ধরত সেনা সদস্যরা (ছবি : প্রতীকী)

রাশিয়ার মধ্যস্থতায় যুদ্ধবিরতিতে সম্মত হওয়া সত্ত্বেও থামছে না আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যকার ভয়াবহ যুদ্ধ। বিতর্কিত নাগোরনো-কারাবাখ অঞ্চল নিয়ে সৃষ্ট এই যুদ্ধে রবিবার (১৮ অক্টোবর) আর্মেনিয়ার আরও ৩৭ সেনা সদস্যের মৃত্যু হয়েছে। এতে দেশটির মোট সামরিক বাহিনীর সদস্যের মৃতের সংখ্যা বেড়ে ৭১০ জনে দাঁড়িয়েছে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা জানিয়েছে, শনিবার (১৭ অক্টোবর) মধ্যরাতে মানবিক যুদ্ধবিরতি ঘোষণার পর আর্মেনিয়া তাদের নিহত সৈন্যদের সমাহিত করার সিদ্ধান্ত নেয়। রবিবার তারা অন্ত্যেষ্টিক্রিয়ার আয়োজন করে। শুশা শহরে এই আয়োজনে অংশ নেয় সতীর্থ সামরিক বাহিনীর সদস্য ও পরিবারের সদস্যরা।

২৭ সেপ্টেম্বর থেকে নাগোরনো-কারাবাখ অঞ্চলের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার লক্ষ্যে যুদ্ধ শুরু করে আজারবাইজান ও আর্মেনিয়া।

নাগোরনো-কারাবাখ অঞ্চলটি মূলত আজারবাইজানের অংশ হিসেবে আন্তর্জাতিকভাবে স্বীকৃত। কিন্তু বহুবছর ধরে সেটি আর্মেনিয়া শাসন করে আসছে। ১৯৯৪ সালের যুদ্ধের পর থেকে সেখানে আর্মেনিয়ার সেনাবাহিনী রয়েছে।

আরও পড়ুন : ইয়েমেনের সবচেয়ে বড় বন্দি বিনিময় সম্পন্ন, সৌদির মাথায় হাত

আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিজেভ যুদ্ধের শুরুতে জানিয়েছিলেন একমাত্র তখনই তারা যুদ্ধ থামাবে যখন আর্মেনিয়া নাগোরনো-কারাবাখ অঞ্চল ছেড়ে যাবে। আজারবাইজান তাদের রাষ্ট্রাধীন অঞ্চলের অখণ্ডতা পুনরুদ্ধার করছে এবং সেটা উদ্ধার না হওয়া পর্যন্ত তারা থামবে না।

আরও পড়ুন : ইরানের সঙ্গে অস্ত্র বাণিজ্য নিয়ে সতর্ক যুক্তরাষ্ট্র

এ পর্যন্ত দুটি দেশ একাধিকবার যুদ্ধবিরতি ঘোষণা করেও তা লঙ্ঘন করেছে। হামলা করেছে একে-অপরকে। এই হামলায় সামরিক বাহিনীর সদস্যদের পাশাপাশি শত শত বেসামরিক মানুষের মৃত্যু হয়েছে। গৃহহীন হয়েছে হাজার হাজার মানুষ।