• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

আর্মেনিয়ার গোলায় আজারবাইজানের ১৩ নাগরিক হত্যার ভিডিয়ো প্রকাশ

  আন্তর্জাতিক ডেস্ক

১৮ অক্টোবর ২০২০, ০৮:৪২
বোমা মেরে আজারবাইজানের ১৩ নাগরিককে হত্যা করল আর্মেনিয়া (ভিডিয়ো)
সীমান্তে গোলাবর্ষণ করছে সেনা সদস্যরা (ছবি : প্রতীকী)

বিতর্কিত নাগোরনো-কারাবাখ অঞ্চলের গানজা শহরে আর্মেনীয় সেনাদের গোলায় বাড়িঘর ধ্বংস ছাড়াও কমপক্ষে ১৩ সাধারণ নাগরিক নিহত হয়েছেন বলে জানিয়েছে প্রতিবেশী মুসলিম রাষ্ট্র আজারবাইজান। ভয়াবহ সেই আক্রমণে আহত হয়েছেন আরও ৪০ জন। বিতর্কিত নাগোরনো-কারাবাখ অঞ্চল নিয়ে প্রতিবেশী দুই দেশের মধ্যে চলমান যুদ্ধ-সংঘাতের মধ্যে এ হতাহতের খবর জানা গেল।

ব্রিটিশ মিডিয়া দ্য গার্ডিয়ানের অনলাইন প্রতিবেদন অনুযায়ী, শনিবার (১৭ অক্টোবর) আজারবাইজানের প্রসিকিউটর জেনারেলের কার্যালয় থেকে আর্মেনীয় সেনাদের এই আক্রমণের বিষয়টি নিশ্চিত করা হয়। বিবৃতিতে বলা হয়, দেশের দ্বিতীয় বৃহত্তম শহর গানজার দুটি আবাসিক ভবনে আর্মেনিয়ার গোলা আঘাত হানলে এই হতাহতের ঘটনা ঘটে। তবে আর্মেনিয়ার পক্ষ থেকে এখনো আনুষ্ঠানিক কোনো প্রতিক্রিয়া জানানো হয়নি।

গানজার অপর অংশে দ্বিতীয়বারের মতো হামলা হয়েছে শনিবার। এছাড়া তৃতীয় হামলাটি করা হয়েছে কাছাকাছি কৌশলগত শহর মিনজেসিভিরে। আজেরি বাহিনী বিচ্ছিন্নতাবাদী আর্মেনিয়া জাতিগোষ্ঠী শাসিত অঞ্চল নাগোরনো-কারাবাখের রাজধানী স্টেপানাকার্টে হামলা করার কয়েক ঘণ্টা পর এই হামলা হয়।

আরও পড়ুন : ইসরায়েলের মুসলিম বন্ধুদের ক্ষমা না করার হুঁশিয়ারি হামাসের

গানজার সাংবাদিকরা বলছেন, আর্মেনিয়ার গোলার আঘাতে শহরের অনেক বাড়িঘর মুহূর্তেই ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। ছিন্নভিন্ন শরীরের বিভিন্ন অংশ কালো ব্যাগে করে বহন করতে দেখা গেছে উদ্ধার কর্মীদের। হামলায় বাড়িঘর দেয়াল আরও ছাদ ধসে পড়েছে। সেই ধ্বংসাবশেষে পূর্ণ হয়ে রয়েছে পাশের রাস্তাগুলো।

আরও পড়ুন : ইরানে আঘাত হানল আর্মেনিয়ার ১০টি বিধ্বংসী ক্ষেপণাস্ত্র

আন্তর্জাতিকভাবে অঞ্চলটি আজারবাইজানের হলেও দখলে রয়েছে আর্মেনিয়া খ্রিস্টান জাতিগোষ্ঠীর। সম্প্রতি শুরু হওয়া এই যুদ্ধ-সংঘাত বন্ধে আন্তর্জাতিক পরিসরে যে চেষ্টা চলছে চলমান হামলা তা হুমকির মুখে ফেলেছে। এ ছাড়া দুই পক্ষের হয়ে সংঘাতে রাশিয়া ও তুরস্কের মুখোমুখি অবস্থান নেওয়ার শঙ্কা তো রয়েছেই।