• বুধবার, ২৮ অক্টোবর ২০২০, ১৩ কার্তিক ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভারতে ফের পরীক্ষা শুরুর অনুমোদন পেলো রুশ ভ্যাকসিন 

  আন্তর্জাতিক ডেস্ক

১৭ অক্টোবর ২০২০, ১৮:৫৫
করোনা
ছবি : সংগৃহীত

ভারতে ক্লিনিক্যাল পরীক্ষা পুনরায় শুরুর অনুমতি পেয়েছে রাশিয়ার তৈরি করোনাভাইরাসের ভ্যাকসিন। ভ্যাকসিনটির অর্থায়নকারী রাশিয়ার ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড (আরডিআইএফ) শনিবার এই অনুমোদন পাওয়ার কথা জানিয়েছে। আরডিআইএফ এবং ভারতের ড. রেড্ডির ল্যাবরেটরি যৌথভাবে এই পরীক্ষা সম্পন্ন করবে। ভারতীয় সম্প্রচারমাধ্যম এনডিটিভির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে। রাশিয়ার উদ্ভাবিত করোনাভাইরাসের ভ্যাকসিন ‘স্পুটনিক ভি’ এর ক্লিনিক্যাল পরীক্ষা আগেও ভারতে চালানোর ঘোষণা দেওয়া হয়। তবে ওই সময় তা প্রত্যাখ্যান করে ভারতের নিয়ন্ত্রকেরা। ওই সময়ে ভারতীয় কর্তৃপক্ষের দাবি ছিলো রাশিয়ায় ভ্যাকসিনটির প্রথম ও দ্বিতীয় ধাপের যে পরীক্ষা চালানো হয়েছে তা খুবই সীমিত পরিসরের। ওই ধাপের পরীক্ষাগুলো আবারও ভারতে চালানোর কথা বলা হয়।

তবে নতুন চুক্তি অনুযায়ী, প্রায় দেড় হাজার অংশগ্রহণকারী নিয়ে দ্বিতীয় ও তৃতীয় ধাপের ক্লিনিক্যাল চালাবে ভারত। শনিবার রুশ ভ্যাকসিনটির অর্থায়নকারী সংস্থা আরডিআইএফ জানিয়েছে, চুক্তি অনুযায়ী ড. রেড্ডি’র ল্যাবরেটরি এই ক্লিনিক্যাল পরীক্ষা চালাবে আর অনুমোদন পেলে তারাই এই ভ্যাকসিন ভারতে বিতরণ করবে। এজন্য ড.রেড্ডি’র ল্যাবরেটরিকে দশ কোটি ডোজ ভ্যাকসিন দেবে আরডিআইএফ।

বিশ্বের প্রথম দেশ হিসেবে করোনাভাইরাসের ভ্যাকসিন অনুমোদন করা দেশ রাশিয়া। তারপরও বেলারুশ, ভেনেজুয়েলা এবং সংযুক্ত আরব আমিরাতে ভ্যাকসিনটির তৃতীয় ধাপের পরীক্ষা চালাচ্ছে মস্কো। ভ্যাকসিনটির ৩০ কোটি উৎপাদনের জন্য ভারতের উৎপাদকদের সঙ্গে চুক্তিতে পৌছেছে আরডিআইএফ।

এছাড়া রাশিয়াতেও ভ্যাকসিনটির তৃতীয় ধাপের পরীক্ষা চলছে। ৪০ হাজার অংশগ্রহণকারীর ওপর চালানো ওই পরীক্ষায় ইতোমধ্যে ১৬ হাজার অংশগ্রহণকারী প্রথম দুই ডোজের ভ্যাকসিন গ্রহণ করে ফেলেছে। আগামী নভেম্বরে অন্তবর্তী ফলাফল প্রকাশের আশা করা হচ্ছে।

চুক্তি সংশ্লিষ্ট একটি সূত্র জানিয়েছে, ভারতীয় নিয়ন্ত্রকেরা রাশিয়ার সঙ্গে পরীক্ষা সংক্রান্ত তথ্য বিনিময়ে রাজি হয়েছে। মস্কোয় চালানো পরীক্ষা সংক্রান্ত তথ্য প্রতি সপ্তাহে ভারতীয় কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হবে। এছাড়া ভারতে ক্লিনিক্যাল পরীক্ষা চালানোর জন্য দেশটির বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের জৈবপ্রযুক্তি গবেষণাগার ব্যবহারেরও অনুমতি পেয়েছে রাশিয়া।

ওডি/

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড