• মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ১২ কার্তিক ১৪২৭  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

পাকিস্তানের দুই দ্বীপ পুরোপুরি চলে যাচ্ছে চীনের কব্জায়! 

  আন্তর্জাতিক ডেস্ক

১৬ অক্টোবর ২০২০, ১৬:৩১
করোনা
ছবি : সংগৃহীত

পাকিস্তানের রাজনীতিকরা আশঙ্কা করছেন যে, নতুন অধ্যাদেশ জারির কারণে দেশের দুটি দ্বীপ বুন্দল ও ভুদ্দো পুরোপুরি চীনের কব্জায় চলে যাওয়ার অবস্থা হয়েছে। বার্তা সংস্থার খবরে জানা যায়, দ্বীপ দুটি এত দিন ছিল সিন্ধু প্রদেশের নিয়ন্ত্রণে। করাচি নগরীর দক্ষিণে উপকূল থেকে ৮ কিলোমিটার দূরে এদের অবস্থান।

কেন্দ্রীয় সরকার দ্বীপ দুটিতে নাগরিক সুযোগ-সুবিধা প্রসারণের পরিকল্পনা নিয়েছে। তাই বুন্দল ও ভুদ্দোর ওপর কেন্দ্রীয় নিয়ন্ত্রণ আরোপের জন্য জারি করা হয়েছে পাকিস্তান আইল্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি (পিডা) অধ্যাদেশ। সেপ্টেম্বরে অধ্যাদেশটিতে স্বাক্ষর করেন প্রেসিডেন্ট আরিফ আলভি।

‘পিডা’বিরোধী সিন্ধুর রাজনীতিকরা মনে করেন, দ্বীপ দুটি চীন-পাকিস্তান ইকোনমিক করিডোর (সিপিইসি)-ভুক্ত করার মতলবেই অধ্যাদেশটি বলবৎ করা হয়েছে। জিয়ে সিন্ধ থিংকার্স ফোরাম নেতা জাফর সাহিতো বলেন, ‘চীনা কমিউনিস্ট পার্টির কাছে আমাদের ভূমি বেচে দেবে, তা হতে আমরা দেব না।’ সিন্ধু প্রদেশের গভর্নর ইমরান ইসমাইল বলেন, ‘বুন্দল দ্বীপের নিজসত্তা দিয়েই সে উন্নয়নের জন্য দুবাইয়ের বিনিয়োগ আনতে সক্ষম যার পরিমাণ ৫ হাজার কোটি ডলার। অঙ্কটা সিপিইসির সমগ্র প্রকল্পের প্রস্তাবিত ব্যয়ের প্রায় সমান।’

ওডি/

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড